ছাদে লেবু চাষ ও রোগ-বালাই দমন ব্যবস্থা | Greeniculture

লেবু(citrus lemon) একটি জনপ্রিয় টক ফল। খাবারে রুচি আনতে লেবুর জুড়ি নাই। লেবু ছাড়া সালাদ চলেইনা! ডাল-ভাতের সাথে লেবু মিশিয়ে নিলে অপূর্ব স্বাদ হয়। লেবু দিয়ে আচার, চাটনি, জেলি, শরবত এযনকি লেবুর পাতা দিয়ে মুখরোচক তরকারি রান্না করা সম্ভব। লেবুতে ৮৮% ভিটামিন সি রয়েছে। দেহের ভিটামিন সি এর ৩০ ভাগ লেবু পূরণ করে। বাড়ির ছাদে লেবু চাষ করা যায়।

চাষের পদ্ধতি

১. প্রথমে মাঝারি আকারের টব বা ড্রাম নিন।২০-২২ ইঞ্চি কালার ড্রাম বা টব নিলেই হবে।কারন লেবু গাছ আকারে বড় হয়।

২. ড্রাম বা টবের নিচে৩-৫ টি ছিদ্র করে নিতে হবে যাতে করে পানি না জমে।তবে নিচের দিকে ছিদ্র থাকলে তা পাথরের টুকরো দিয়ে বন্ধ করে দিতে হবে।

৩. লেবুর সঠিক জাত বাছাই করে নিন। কিছু উন্নত মানের জাত হল বাউ কাগজি লেবু-১,বাউ কাগজি লেবু-২(সেন্টেড এলাচি),বাউ কাগজি লেবু-৩(সেমি সিডলেস) । এগুলো র মধ্যে পছন্দ মত জাত নির্বাচন করতে হবে।

.

.

৪. লেবু চাষের সঠিক সময় বৈশাখ থেকে আশ্বিন।এসময় ফলন ভাল পাওয়া যায়।তবে চাইলে বছরের যেকোনো সময় লেবু চাষ করা যায়।

আরও পড়ুনঃ ছাদে ড্রাগন ফল চাষপদ্ধতি

৫. লেবু চারা, গুটি কলম অথবা কাটিং দিয়ে চাষ করতে পারবেন।মাটি প্রস্তুতিতে প্রচুর পরিমাণে নাইট্রোজেন সার আছে এমন সার নির্বাচন করুন। মাটি প্রস্তুত করতে নিম্নোক্ত সার লাগবেঃ

টিএসপি সার ৩০-৪০ গ্রাম

পটাশ সার  ৩০-৪০ গ্রাম

পাথর চুন   ১০-১৫ গ্রাম

হাড়ের গুঁড়ো ২০০‌ গ্রাম বা

কাঠের ছাই  ১ কেজি

বেলে দোআঁশ মাটিতে লেবু চাষ করলে ফলন ভালো হয়। নাইট্রোজেন বেশি আছে এমন সার ব্যবহার করতে হবে। ২ভাগ বেলে দোআঁশ মাটিতে ১ভাগ গোবর মিশিয়ে উপরোক্ত উপাদান সব মিশিয়ে নিন। এরপর ড্রাম বা টবে ভরে পানিতে ভিজিয়ে ১০-১২ দিন রাখুন।

৬. ১০-১২ দিন পর মাটি খুঁচিয়ে একি ভাবে ৪-৫ দিন রাখতে হবে।

৭. যখনি মাটি ঝুরঝুরে হবে তখন সুস্থ চারা রোপণ করতে হবে।

৮. মাটিকে গাছ থেকে আলাদা হতে দেয়া যাবে না‌। গাছের গোড়ায় মাটি উঁচু করে লম্বা লাঠির সাহায্যে সোজা করে লাগাতে হবে।

৯. মাটি শুকিয়ে গেলে অল্প পরিমাণে পানি দিতে হবে। তবে পানি যাতে না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। স্যাঁতস্যাঁতে পরিবেশ হতে দেয়া যাবে না।

১০. মৃত ও অতিরিক্ত ডালপালা কেটে ফেলে দিতে হবে।

১১. চারা রোপণের ৪/৫ মাস পর প্রতি ২০-২৫ দিন পরপর খৈল পচা পানি দিতে হবে। সরিষার খৈল ১০ দিন ভিজিয়ে সে পানি প্রয়োগ করতে হবে। ‌

.আরও পড়ুনঃ  ক্যাপসিকামের উপকারিতা 

লেবুর পোকামাকড় ও রোগবালাই দমন

ছত্রাক ও পোকামাকড় দমনে আক্রান্ত যুক্ত পাতা ও ফল ফুল সরিয়ে নিন। ছত্রাকনাশক হিসেবে Agri-fos বা Captan ৭ দিন অন্তর অন্তর স্প্রে করুন।

.

.

লেমন বাটারফ্লাই দমনে,Chlorpyriphos 20EC প্রতি এক লিটার পানিতে ২ মিলিগ্রাম বা Malathion 57EC বা Diazinon 60EC প্রতি এক লিটার পানিতে ২ মিলিগ্রাম ব্যবহার করতে হবে।

.

ডাই ব্যাক রোগের দমনে, Diethen-M-45 ০.৩% মিশিয়ে ১০-১৫ দিন অন্তর অন্তর ৩-৪ বার স্প্রে করে দিতে হবে।

.

স্ক্যাব দমনে, বোর্দোমিক্সার এবং ফানজিসাইট (যেমন- coppervit ০.৩ % মিশিয়ে ২-৩ বার প্রয়োগ করতে হবে) স্প্রে করতে হবে।  

.

ক্যাংকার দমনে, নিমের পাতার রস ১ কেজি প্রতি ২০ লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে। এছাড়াও Diethen-M-45 কীটনাশক ২ গ্রাম প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে।

.

.

অ্যান্থ্রাকনোস দমনে,  ৪:৪:৫০ হারে রোজিন বোর্দোমিক্সচার জানুয়ারি ও সেপ্টেম্বর মাসে এক বার করে স্প্রে করতে হবে। এতে চারা রোগমুক্ত থাকে। এবং সুষম পরিমাণে সার ব্যবহার করলে এ রোগ হওয়ার সম্ভাবনা কম থাকে। ছত্রাকনাশক যেমন Diethen-M-45 পানিতে ০.৩ %  মিশিয়ে স্প্রে করতে হবে।

.

বাড়ির ছাদে লেবু চাষ করলে সহজেই সারাবছরের লেবুর চাহিদা পূরণ করা সম্ভব।তাই সংসারের লেবুর চাহিদা পূরণ করতে বাড়ির ছাদেই লেবু চাষ করুন।

.

ছাদবাগান বিষয়ক বিভিন্ন পরামর্শ পেতে আমাদের  Whatsapp নম্বর 01716657956 এ যোগাযোগ করুন। 

Fariah Ahsan Rasha

Facebook Comments