বাগান করার প্রয়োজনীয় সরঞ্জামাদি ও এর ব্যবহার

আমরা অনেকেই শখ করে বাগান করে থাকি। আর আমাদের এই শখের প্রিয় বাগান তৈরি করার জন্য যথেষ্ট কষ্ট করতে হয়। বাগানের বিভিন্ন কাজ করা লাগে সুন্দর ফলন পাওয়ার জন্য। আর এই সুন্দর বাগানের কাজ আরো সহজের জন্য কিছু সরঞ্জামাদি হাতের কাছে রাখা একান্ত জরুরি যাতে আমাদের কাজ অনেক গুন সহজ হয়ে যায়।

বাগানের কিছু সরঞ্জামাদি নিম্নে আলোচনা করা হলোঃ

গার্ডেন গ্লাভস

অনেকে বাগানে কোনো কিছু কাজের জন্য গ্লাভস ছাড়াই কাজ করতে পছন্দ করেন, এমন সময় আসে যখন আপনার এক জোড়া গ্লোভসের প্রয়োজন হয়।

নিয়মিত বাগান কাজ আপনার হাত কাটা, ফুসকুড়ি এবং ফোসকা পরা স্বাভাবিক।এই কারণে কোনও গার্ডেনার টুলবক্সে বাগানের জন্য এক জোড়া গ্লাভসের অপরিহার্য গার্ডেন সরঞ্জাম হিসাবে বিবেচিত হয়। বাগানের গ্লাভস পরা অনেক সুবিধা আছে। গ্লাভস হাতে ফোসকা বৃদ্ধি এবং অন্যান্য সরঞ্জাম হ্যান্ডেল এবং ধারালো জিনিস এবং বিভিন্ন আগাছা থেকে আপনার হাত প্রতিরোধ এবং শীতকালে বা বসন্তের শীতল দিনগুলিতে পড়া গ্লোভস জোড়া আপনাকে আরও গরম রাখে যাতে বাগান করা কিছুটা আরও সহনীয় করে তোলে।

Garden Gloves

Garden Gloves

রাস্পবেরি, ব্ল্যাকবেরি বা গোলাপ ছাঁটাই করার সময় গ্লাভসগুলি আপনার হাতগুলি স্ক্র্যাচ এবং স্ক্র্যাপ থেকে রক্ষা করবে।

ট্রোয়েল

ট্রোয়েল হল একটি ছোট সরঞ্জাম যা সহজেই বহনযোগ্য এবং খনন, প্রয়োগ, স্মুথ, বা স্বল্প পরিমাণে কণা উপাদান সরানোর জন্য ব্যবহৃত হয়।

Garden Trowel

Garden Trowel

এছাড়া চারা গাছ এক স্থান থেকে আরেক স্থানে স্থানান্তরিত করতে সাহায্য করে। সাধারণ জাতগুলির মধ্যে রাজমিস্ত্রি ট্রোয়েল, বাগান ট্রোয়েল ইত্যাদি রয়েছে।

আরও পড়ুনঃ বাগানে অ্যাফিড নিয়ন্ত্রণের প্রাকৃতিক উপায়সমূহ

গার্ডেন কাঁচি

গার্ডেন কাঁচির অনেক ব্যবহার আছে । শস্য এবং parsley হিসাবে শস্য ফসল সংগ্রহ করার কাজে ব্যবহার করা যেতে পারে। উদ্ভিদের উপর যে ডেডহেড ফুল থাকে তা কাটতে ব্যবহার করা যেতে পারে। অনকে সময়ে গাছ থেকে তাজা ফুল কাটা হলে গাছের পাতাসহ ছিঁড়তে পারে তাই ফুল কাটতে ব্যবহার করা যায়। বনসাই গাছের নির্দিষ্ট আকৃতি দেয়ার জন্য গার্ডেন কাঁচিগুলি ব্যবহার করা হয়।

Garden Sickle

Garden Sickle

স্প্রেয়ার

স্প্রেয়ার হল তরল স্প্রে করতে ব্যবহৃত একটি ডিভাইস, যেখানে স্প্রেয়ারগুলি সাধারণত জল, আগাছা, ফসলের কার্যকারিতা উপকরণ, কীটপতঙ্গ রক্ষণাবেক্ষণের রাসায়নিক, পাশাপাশি উত্পাদন এবং উত্পাদন লাইনের উপাদানগুলির জন্য ব্যবহৃত হয়।

Sprayer

Sprayer

মাটিতে পুষ্টির স্তর বজায় রাখার জন্য গাছের টবগুলিতে পানি দেয়ার পাশাপাশি প্রতি সপ্তাহে একবার বা দু’বার তরল সারের মিশ্রিত পানি স্প্রে করা উচিত। ভাল মানের স্প্রেয়ার ব্যবহার করা উচিৎ।

বেলচা

আপনার গার্ডেনের মাটি সরানো বা বীজ বপনের কাজে বেলচা ব্যবহার করতে পারেন। বেলচার সাহায্যে আপনি বাগানের সীড বেড তৈরির ক্ষেত্রে মাটি চালু করতে পারেন। আঙুলের নিয়মটি হ্যান্ডেলকে কাঁধের উচ্চতা হিসাবে রাখা হয় কারণ এটি আপনার পিঠের জন্য অনেক সহজ এবং মাটির স্কোপ করার সময় আপনাকে বাঁক না করে।

Shovel

Shovel

একটি সরল ফলক এবং সীমানা সঙ্গে একটি শবদুশন আপনি আঁট স্পেস এবং বাঁকা প্রান্ত দিয়ে আপনি কাজ মাটি আরও সহজে কাটা সাহায্য সঙ্গে কাজ করতে সাহায্য করবে।

বাগানের কোদাল

একটি বাগানের কোদাল বা স্পেডিং কোদাল হলো কয়েকটি (সাধারণত চারটি) সংক্ষিপ্ত, দৃঢ় টাইনযুক্ত একটি লম্বা খনন হ্যান্ডেলযুক্ত সরঞ্জাম। এটি বাগান ও কৃষিতে মাটি ঝুরঝুরে করে দেওয়ার জন্য ব্যবহৃত হয়। এটি একটি কোদালের মতো একইভাবে ব্যবহৃত হয়, তবে অনেক পরিস্থিতিতে এটি কোদালির চেয়ে বেশি উপযুক্ত।

Garden Hoe

Garden Hoe

এর টাইনগুলি প্রয়োগটিকে আরও সহজে মাটিতে ঠেলে দেয় ফলে এটি পাথর এবং আগাছা ছড়িয়ে দিতে পারে এবং গুঁড়ো ভেঙে ফেলতে পারে। তবে এটি আগাছা শিকড় বা শিকড়-ফসলের মধ্যে কাটা হয় না। বাগানের কোদালগুলি মূলত কাঠের তৈরি ছিল, তবে বেশিরভাগ অংশ এখন কার্বন স্টিল বা স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি।

আরও পড়তে পারেনঃ ঘরোয়া উদ্ভিদের পাতায় বাদামী স্পট ও এর প্রতিকার

বাগানের রেক

বাগানের রেক (প্রাচীন ইংরেজী রাকা, ডাচ রাক, জার্মান রেকেনের সাথে পরিচিত, মূল থেকে “একসাথে স্ক্র্যাপ করা”, “হিপ আপ”) বাইরের ব্যবহারের জন্য ঝাড়ু; একটি হর্টিকালচারাল বাস্তবায়নে দাঁতযুক্ত বারের সমন্বয়ে একটি হ্যান্ডেলের সাথে ট্রান্সভার্সলি ফিক্সড করা হয়, বা একটি হ্যান্ডেলের সাথে টাইনগুলি নির্দিষ্ট করা হয়, এবং পাতা, খড়, ঘাস ইত্যাদি সংগ্রহ করা হয়।

Garden Rake

Garden Rake

বাগান করা, মাটি আলগা করার জন্য, হালকা আগাছা এবং সমতলকরণ, মৃত অপসারণের জন্য, লন থেকে ঘাস এবং সাধারণত হরো দ্বারা কৃষিক্ষেত্রে সম্পাদিত উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

নিড়ানি

একটি দীর্ঘ হাতল যার সামনে ফ্ল্যাট ফলক সংযুক্ত। নিড়ানি একটি প্রাচীন এবং বহুমুখী কৃষি এবং হর্টিকালচারি হাত সরঞ্জাম যা ব্যবহার করে, মাটির আগাছা পরিষ্কার, মাটি সরান কাজে ব্যবহার করা হয়।

মাটি আকৃতির মধ্যে উদ্ভিদ বেস (হিলিং) চারপাশে মাটি পিলিং, সন্নিবেশ (ড্রিলস) এবং বীজ বা বাল্ব রোপণ করার জন্য অগভীর মাটি খনন করতে ব্যবহার করা হয়। নিড়ানি দিয়ে একটি খোঁচার সঙ্গে আগাছা অন্তর্ভুক্ত মাটি পৃষ্ঠ শিকড় থেকে গাছপালা কাটা, এবং পুরানো শিকড় এবং ফসল অবশিষ্টাংশের মাটি সাফ করে দেয়।

হোজ পাইপ

বড় গার্ডেনে বা বাসার ছাদের ছাদ বাগানের গাছে পানি সেচ দেয়ার কাজে ব্যবহার করা হয় এই হোজ পাইপ। খুব সহজে পানির পরিমাণ বাড়িয়ে বা কমিয়ে পানি সেচ দেয়া হয়

Garden Hose Pipe

Garden Hose Pipe

প্রুনিং ছুরি

আপনি যদি উদ্ভিদের কান্ড বা লতাগুলি কাটতে চান তাহলে এটি ব্যবহার করতে পারেন।

Pruning Knife

Pruning Knife

প্রুনিংয়ের ছুরির আরেকটি ব্যবহার হল ডাল কেটে যাওয়ার পরে ঝুলন্ত বাকলের টুকরো পরিষ্কার করা। উদ্ভিদের সাইজ ঠিক রাখার জন্য এই সরঞ্জাম ব্যবহৃত হয়।

Suriya Jaman Barsha
Follow Me

Leave a Reply