ক্যাকটাসের যত্ন ক্যাক্টাসের পচন রোধে করণীয় ক্যাকটাসের যত্ন নিবেন যেভাবে ক্যাকটাসে আগা পচা ক্যাকটাসে গোড়া পচা, ক্যাকটাসকে পচন থেকে রক্ষা করতে করণীয়, Greeniculture

ক্যাকটাস পচা একটি অতি সাধারণ সমস্যা এবং ক্যাকটাসের মৃত্যুর অন্যতম প্রধান কারণ। তবে আপনার ক্যাকটাস পচে যাচ্ছে মানে এই নয় যে আপনি এটি সংরক্ষণ করতে পারবেন না। এই আর্টিকেলে, ক্যাকটাস পচার কারণ এবং উপসর্গগুলি আলোচনা করব এবং কীভাবে ক্যাকটাসকে এ থেকে বাঁচাতে হয় তার জন্য আপনাকে ধাপে ধাপে নির্দেশনা দিব।

ক্যাকটাস গাছের যে কোনও জায়গায় পচন শুরু করতে পারে। এটি নীচ থেকে শুরু করে উদ্ভিদটিতে ছড়িয়ে যেতে পারে। এটি শীর্ষে শুরু হয়ে নিচে ছড়িয়ে পড়তে পারে। অথবা এটি যে কোনও জায়গায় শুরু হতে পারে।

ক্যাকটাস উদ্ভিদের কোন অংশটিতে পচন ধরছে, তা বিবেচনা করেই নয়, আপনার উদ্ভিদটি বাঁচাতে আপনি নিতে পারেন এমন কিছু পদক্ষেপ রয়েছে। কোথায় পচন শুরু হয়েছে, তার উপর নির্ভর করে পদক্ষেপগুলি কিছুটা আলাদা।

আরও পড়ুনঃ সাকুলেন্টস সম্পর্কে ৮ টি বিস্ময়কর ঘটনা

কেন আমার ক্যাকটাস শীর্ষে বাদামী বর্ন ধারণ করেছে?

যখন কোনও ক্যাকটাস শীর্ষে বাদামী এবং মিউশি হতে শুরু করে, তখন এটিতে আগা পচা (বা ক্যাকটাস স্টেম রট) বলে। মূলত এর অর্থ হল আপনার ক্যাকটাসটি পচন শুরু হয়েছে। ক্যাকটাসের স্টেম রট খুব দ্রুত ছড়িয়ে পড়ে।

একবার ক্যাকটাসে নিচের দিকে পচন শুরু করলে, এটি থামে না। পুরো কান্ডের নিচে সমস্ত দিকে ছড়িয়ে পড়তে থাকবে এবং অবশেষে গাছটি মরে যাবে। সুতরাং আপনি একবার ক্যাকটাসে আগা পচা রোগ আবিষ্কার করার সাথে সাথেই দ্রুত পদক্ষেপ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ক্যাকটাসের গোড়া থেকে পচতে শুরু করে কেন?

কয়েকটি জিনিস রয়েছে যার ফলে নিচে থেকে ক্যাকটাস পচতে পারে। ক্যাকটাসে পচন ছত্রাক বা পানিবাহীত রোগ-বালাই গাছের খোলা ক্ষত অংশের সংস্পর্শে আসার জন্যে। যদি কোনও ক্যাকটাস যেকোনোভাবে ক্ষতিগ্রস্ত হয় তবে এটি রোগ বা ছত্রাকের বীজ দ্বারা সংক্রমিত হওয়া ঝুঁকিপূর্ণ।

ঘরোয়া উদ্ভিদ কীটপতঙ্গ , বাগ বা ছোট ছোট প্রাণিসহ যে কোনো কারণে ঘটতে পারে । কেউ এর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তে পারে, উদ্ভিদটি টিপ দিতে পারে বা এর উপরে কিছু পড়ে যেতে পারে। আপনি কখনই সঠিক কারণটি জানেন না, তাই এ সম্পর্কে নিজেকে হতাশ করবেন না।

ভাল খবর হল একটি পচা ক্যাকটাস সংরক্ষণের পদক্ষেপগুলি প্রথমে যেভাবে বলেছিলাম, ঠিক তেমনই ।

ক্যাকটাসের যত্ন ক্যাক্টাসের পচন রোধে করণীয় ক্যাকটাসের যত্ন নিবেন যেভাবে ক্যাকটাসে আগা পচা ক্যাকটাসে গোড়া পচা, ক্যাকটাসকে পচন থেকে রক্ষা করতে করণীয়, Greeniculture
Cactus rot

পচে যাওয়া ক্যাকটাস সংরক্ষণ করার উপায়

একবার ক্যাকটাস পচতে শুরু করলে গাছটি বাঁচাতে অবশ্যই সমস্ত পচা অংশ  ছাঁটাই করতে হবে। যদি এটি সম্পূর্ণরূপে অপসারণ না করা হয় তবে এটি ছড়িয়ে যেতে থাকবে, অবশেষে আপনার ক্যাকটাসটি মরে যাবে। ক্যাকটাস পচা খুব দ্রুত ছড়িয়ে পড়ে।

আপনার ক্যাকটাসটি সংরক্ষণের পদক্ষেপ নির্ভর করে কোথায় পচছে তার উপরে। সুতরাং প্রথমে আমি আপনাকে উপর থেকে পচা একটি ক্যাকটাস সংরক্ষণ করার পদক্ষেপগুলি দেখাব।

কীভাবে ক্যাকটাসকে শীর্ষ পচন থেকে রক্ষা করবেন

ক্যাকটাস আগা পচন খুবই চতুর হতে পারে। আপনি ক্যাকটাসে ছোট ছোট বাদামী দাগ লক্ষ্য করে মনে করতে পারেন যে এটি কেবলই একটি ক্ষুদ্র ক্ষুদ্র পচে যাওয়া অংশ। তারপরে আপনি পচে যাওয়া দাগগুলি অপসারণ শুরু করে বুঝতে পারবেন এটি বাহিরে যতটা খারাপ তার চেয়ে ভেতরে অনেক খারাপ।

তাই প্রথমেই, কাটতে শুরু করার পরে যা খুঁজে পেতে পারে তার জন্য নিজেকে প্রস্তুত করে নিন।

ধাপ ১ঃ আপনার ছাঁটাইয়ের সরঞ্জাম নির্বাচন

আপনি পচন অংশটি দূর করতে একটি ধারালো ছুরি বা ছাঁটাই কাঁচি ব্যবহার করতে পারেন। যদি আপনার ক্যাকটাসটি পুরু হয় তবে ধারালো ছুরি ব্যবহার করতে পারেন। অন্যথায়, পাতলা কান্ডযুক্ত ছোট গাছগুলির জন্য, প্রুণার বা বনসাই কাঁচি বেশ ভাল কাজ করবে। কেবল নিশ্চিত হতে হব যে কাঁচিগুলো বেশ ধারালো তাই ক্যাকটাসের কাণ্ডটি  ক্ষতিগ্রস্থ হবে না।

ধাপ ২ঃ আপনার কাটার সরঞ্জামটি অবশ্যই পরিষ্কার রাখুন

আপনি যে কোনও সরঞ্জাম ব্যবহার করতে বেছে নিন না কেন, আপনার ক্যাকটাসের কোনো অংশ কাটার আগে এটি পরিষ্কার এবং জীবাণুমুক্ত হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিরাপদ ছাঁটাই সরঞ্জাম ব্যবহারের ফলে রোগ এবং ছত্রাকের আক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে সহায়তা করবে।

আপনি কেবল ছাঁটাই করা ছুরি সাবান এবং পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন এবং তারপরে এটি শুরু করার আগে শুকিয়ে নিতে পারেন। এটি জীবাণুমুক্ত করার জন্য আপনি  অ্যালকোহলেও কিছুক্ষণ ডুবিয়ে রাখতে পারেন।

ধাপ ৩ঃ ভেতরের লেয়ার থেকে ক্যাকটাস স্টেম রটটি সরিয়ে ফেলুন

পচন  ছাঁটাই করার জন্যে ভেতরের স্তর থেকে পুরো পচে যাওয়া অংশ কেটে ফেলতে হবে। নইলে একটু পচন ধরা অংশ গথেকেই আবার পুরো গাছে ছড়িয়ে যাবে।

ক্যাকটাসের যত্ন ক্যাক্টাসের পচন রোধে করণীয় ক্যাকটাসের যত্ন নিবেন যেভাবে ক্যাকটাসে আগা পচা ক্যাকটাসে গোড়া পচা, ক্যাকটাসকে পচন থেকে রক্ষা করতে করণীয়, Greeniculture
ক্যাকটাসের পচন

ধাপ ৪ঃ যতক্ষণ না পর্যন্ত পচনের সমস্ত লক্ষণ চলে যায় ততক্ষণ পর্যন্ত কেটে ফেলতে থাকুন

আপনি যখন গাছের স্তরগুলি ছাঁটাই করে আপনার কাজ করেন, পচন ধরা অংশ পাতলা হতে থাকবে। তবে মনে রাখবেন, ক্ষুদ্র একটু বিটও যেন ছড়িয়ে না পড়ে সেই ব্যবস্থা করতে হবে। সুতরাং যতক্ষণ পর্যন্ত গাছের পচে যাওয়ার কোনও চিহ্ন অবশিষ্ট থাকে, ততক্ষণ পর্যন্ত এই অংশগুলির কেটে ফেলতে থাকুন।

যদি আপনার ক্যাকটাস একটি ঘরের বাইরে বেড়ে ওঠা উদ্ভিদ হয় তবে শেষ কর্তণটি এমন একটি কোণে করার চেষ্টা করুন যাতে ক্ষতের উপরে পানি জমতে না পারে (যা সম্ভবত আবার পচন ঘটাতে পারে)। গাছটিকে যথাসম্ভব শুকনো জায়গায় নিয়ে যান।

ছাঁটাইয়ের পরে ক্যাকটাসের যত্ন

যদি আপনার কোনও প্রিয় উদ্ভিদে আপনার এই ধরণের ছুরিকাঁচি চালাতে হয়, তবে এটি পরে খারাপের দিকে না হযায় তা নিশ্চিত হওয়ার জন্য নজরদারিতে রাখুন। যদি এটি আবার পচতে শুরু করে তবে নতুন পচনটি সরাতে উপরে ধাপগুলি পুণরায় অনুসরণ করুন।

কয়েক দিন পরে ক্ষতটির ক্যালাস কেটে যাবে এবং আপনার ক্যাকটাসটি শেষ পর্যন্ত কর্তিত অংশের কাছাকাছি নতুনভাবে বৃদ্ধি পেতে থাকবে। সমস্ত পচন অপসারণ করতে ক্যাকটাসটিকে অর্ধেকের বেশিও কেটে ফেলতে হতে পারে।

ক্যাকটাসের যত্ন ক্যাক্টাসের পচন রোধে করণীয় ক্যাকটাসের যত্ন নিবেন যেভাবে ক্যাকটাসে আগা পচা ক্যাকটাসে গোড়া পচা, ক্যাকটাসকে পচন থেকে রক্ষা করতে করণীয়, Greeniculture
Bottom Rot Cactus

ক্যাকটাসের গোড়া পচন থেকে রক্ষা করবেন যেভাবে

দুর্ভাগ্যক্রমে, যদি আপনার ক্যাকটাসটি নিচ থেকে পচন শুরু  হয়, বা ক্যাকটাসের শিকড়গুলিতে পচন দেখা দেয়, তবে এটি থেকে বাঁচানোর জন্য আপনি তেমন কিছু করতে পারেন না। এক্ষেত্রে সর্বোত্তম কাজটি হ’ল স্বাস্থ্যকর স্টেম এর অংশবিশেষ কেটে ফেলা এবং এগুলো থেকে পূণরায় নতুন ক্যাকটাস উৎপাদন করা।

আপনার ক্যাকটাসটিকে লেয়ার করে ছাঁটাই করুন উপরের ধাপগুলিতে দেখানো পদ্ধতিতে যাতে কোনো পচে যাওয়া অংশ অবশিষ্ট না থাকে। তারপরে শিকড়কে মূল গ্রোথ হরমোনে ডুবিয়ে বেলে মাটির মিশ্রণে পুতে রেখে দিন ।

কাটিং অংশটি নতুনভাবে বৃদ্ধি না পাওয়া পর্যন্ত মাটিতে পানি দিবেন না। আপনার যে বৈচিত্র্যের ক্যাকটাস ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে ক্যাকটাস কাটা শিকড় হতে কয়েক সপ্তাহ সময় নিতে পারে।

আরও পড়ুনঃ ঘরোয়া উদ্ভিদের যত্ন-আত্তি

ক্যাকটাসের পচন নিয়ে কিছু বহুল আলোচিত প্রশ্ন

বিভিন্ন ক্যাকটাস সমস্যা সমাধানের জন্য প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর এখানে দেওয়া হল। যদি আপনি এখানে আপনার উত্তরটি খুঁজে না পান তবে নিচের মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করুন।

কেন আমার ক্যাকটাস উপরে কালো হয়ে যাচ্ছে?

ক্যাকটাস আগা পচার কারণে। ক্যাকটাসে পচন কালো বা বাদামী বর্ণের হতে পারে।

আমার ক্যাকটাসটি কেন হলুদ হয়ে যাচ্ছে?

যখন ক্যাকটাস হলুদ হয়ে যেতে শুরু করে, এটি সম্ভবত এটি পচতে শুরু করছে বুঝাচ্ছে। যদি আপনার ক্যাকটাসের কিছু অংশ হলুদ হওয়া শুরু করে তবে আপনি এটি সংরক্ষণের জন্য উপরের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। তবে, যদি পুরো গাছটি হলুদ হয় এবং ক্যাকটাসটি নরম এবং হালকা হয়ে যায় তবে আপনি এটি আর রাখতে পারবেন না।

কিভাবে মৃতপ্রায় ক্যাকটাস সংরক্ষণ করব?

অনেক তথ্য ছাড়াই কীভাবে মৃতপ্রায় ক্যাকটাসকে সংরক্ষণ করা যায় তা বলা শক্ত। এটি কীভাবে মারা যাচ্ছে তার উপর নির্ভর করে। বেশিরভাগ সময় ক্যাকটাস আগা পচন থেকে মারা যেতে শুরু করে। সুতরাং উদ্ভিদটি যত্ন সহকারে পরীক্ষা করে দেখুন যে আপনি রঙ পরিবর্তন করে দিচ্ছে এমন কোনো অংশ খুঁজে পেতে পারেন, বা ক্যাকটাস নরম অনুভব করছেন। একটি নরম ক্যাকটাস বা স্কুইশি ক্যাকটাস উভয়ই পচনের লক্ষণ।

আমার ক্যাকটাসটি পচে গেল কেন?

আমি উপরে উল্লিখিত হিসাবে, ক্যাকটাস আগা পচার প্রধান কারণ হল ছত্রাক বা এমন কোনো রোগ যেটি গাছের কোনো ক্ষতস্থানকে সংক্রামিত করেছে, বা পানি জমে গেছে।

ক্যকটাসের গোড়া পচন সাধারণত অতিরিক্ত পানির উপস্থিতির কারণে দেখা দেয়।

পচন ধরা ক্যাকটাসকে কিভাবে রক্ষা করব?

এটি নির্ভর করে যে এটি কতটুকু মারা গেছে। তবে ক্যাকটাসটি যদি পুরোপুরি সবুজহীন হয়ে যায় তবে সম্ভবত এটি পূণরায় জীবিত করা সহজ হবে না। তবে যদি তখনও উদ্ভিদে একটি ভাল পরিমাণে স্বাস্থ্যকর অংশ থাকে তবে আপনি উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে এটি সংরক্ষণ করতে সক্ষম হতে পারেন।

ক্যাকটাস মারা যাওয়ার কারণসমূহ?

অতিরিক্ত জল সরবরাহ ক্যাকটাসের মৃত্যুর প্রথম কারণ, বিশেষত পটে থাকা গাছগুলির জন্য। ধারাবাহিকভাবে অতিরিক্ত উপস্থিত পানির জন্যে ক্যাকটাস গোড়া থেকে পচা শুরু করবে এবং অবশেষে ক্যাকটাসের উপরের দিকে পচন ধাবিত হবে।

অনেক সময় একবারে স্পষ্ট লক্ষণগুলি দেখা যায় (ক্যাকটাস হলুদ, কালো বা বাদামি, বা একটি নরম এবং হালকা ক্যাকটাসে পরিণত হওয়া), গাছটি সংরক্ষণ করতে খুব দেরি হয়। আপনার ক্যাকটাস উদ্ভিদকে কতটা পানি দিতে হবে তা সম্পর্কে আপনি যদি নিশ্চিত না হয়ে পানি না দেওয়াই ভাল।

ক্যাকটাস পচন ধরা শুরু করলে অনেক সৌখিন বাগানীর জন্যে পীড়দায়ক মনে হতে পারে তবে এটি আপনার গাছের জন্য সর্বদা মেরে ফেলে না। দুর্ভাগ্যক্রমে, এটি সবধরণের ক্যাকটাস গাছের একটি খুব সাধারণ সমস্যা। সুতরাং পচনের লক্ষণগুলির জন্য আপনার গাছগুলি নিয়মিত পরীক্ষা করুন। মনে রাখবেন, আপনি যদি কখনও নিজের ক্যাকটাসের পচন লক্ষ্য করেন তবে এটি সংরক্ষণের জন্য আপনি দ্রুত পদক্ষেপ নিতে হবে।

Facebook Comments