ছাদবাগানে কন্টেইনারে বছরব্যাপী চাষযোগ্য ১২ টি সবজি

সবাই চায় তাদের বাগানে অনেক রকম সবজি একসাথে চাষ করতে। আপনিও সেটা চান অথবা আপনি নিখুঁত বাগানের জন্য পরিকল্পনা করছেন যাতে আপনি নিজে অনেক ধরনের শাকসব্জি চাষ করতে পারেন কিন্তু আপনার পর্যাপ্ত পরিমাণ জায়গা নেই।

আপনি জানেন কি?

কম জায়গাতেও খুব সহজেই একসাথে অনেক কিছু চাষ করা সম্ভব? গ্রীষ্মের উত্তাপ বা শীতের হিমগলানো ঠান্ডাতেও সারা বছরের অধিকাংশ খাদ্য জোগাতে পারেন আপনি নিজেই। একটু সৃজনশীলতার সাথে আপনি শহর এবং শহরতলিতে বসেও স্বাস্থ্যকর, পুষ্টিকর শাকসবজি চাষ করতে পারেন। কন্টেইনার দিয়ে বাগান শুরু করা বেশ দুর্দান্ত উপায় এবং বিভিন্ন আকৃতির কন্টেইনার আপনার নিজের বাড়ির অভ্যন্তরে এবং বাইরে সাজালে এই কাজ বেশ সহজ এবং সাশ্রয়ী হয়।

পাঁচ গ্যালনের কন্টেইনার বা ড্রাম বেশ ভাল কারণ পর্যাপ্ত জায়গা রেখে তারা একাধিক গাছপালা লাগাতে এরা যথেষ্ট বড়। আপনাকে কিছু ভাল মানের পটিংমিক্স বা অন্য কোনও ধরণের ভাল কিচেন বর্জ্য ব্যবহার করতে হবে যা দিয়ে কম্পোস্ট তৈরি করা যেতে পারে।

বাগানের জন্যে আলোর প্রয়োজন খুবই গুরুত্বপূর্ণ। বাগান এমন খোলামেলা অংশে করা যেতে পারে, যেখান থেকে সার্বক্ষনিক বাগানে আলোবাতাস পাওয়া যাবে। সর্বশেষে, আপনার কিছু স্বাস্থ্যকর উদ্ভিদ ও ভাল মানের বীজ লাগবে।

পাঁচ গ্যালন বালতিতে আপনি ঘরে কী কী শাকসবজি চাষ করতে পারেন?

আপনি আপনার বাড়ির ভিতরে বা আপনার বারান্দায় সাফল্যের সাথে চাষ করতে পারেন এমন সব শাকসবজি নিয়ে আজকের আর্টিকেলটি। পাঁচ গ্যালন বালতিতে বাড়ির অভ্যন্তরে জন্মানোর জন্য কয়েকটি জনপ্রিয় শাকসবজির তালিকা এখানে দেওয়া হয়েছে।

মটরশুটি

মটরশুটি একটি জনপ্রিয় ও সুস্বাদু সবজি। এটিও আপনি ঘরের বাইরে চাষ করতে পারেন।  স্থান বাঁচাতে এবং বাড়ির অভ্যন্তরের ঝামেলা এড়াতে লতার জাতের উপর গুল্মটি রাখতে হবে। তাদের কমপক্ষে ছয় ঘন্টা সূর্যের আলো প্রয়োজন, এবং এর বেশিরভাগ জাত রোপণ করলে ৫০ থেকে ৬০ দিনের মধ্যে খাওয়ার উপযোগী হয়।

আরও পড়ুনঃ ফেলে দেওয়া বালতিতে ঘরের ভেতরে বাগান করার টিপস

গাজর

আপনি পাঁচ গ্যালন বালতিতে প্রায় ২৫টি গাজরের চারা লাগাতে পারেন। আপনার বালতিটির শীর্ষে প্রায় অর্ধেক পটিং মাটি এবং অর্ধেক কম্পোস্ট দিয়ে পূর্ণ করুন, শীর্ষে দুই বা তিন ইঞ্চি জায়গা রেখে দিন। আপনার গাজরের বীজ প্রায় অর্ধ ইঞ্চি গভীরে রোপণ করুন। বিভিন্ন জাতের উপর নির্ভর করে আপনি প্রায় ৬৫ থেকে ৮০ দিনের মধ্যে আপনার বাগান থেকে গাজর সংগ্রহ করতে পারেন।

পেঁয়াজের বা রসূনের কলি

সাধারণ পেঁয়াজের কলিতে পেঁয়াজের স্বাদ থাকে তবে রসুনের কলিতে রসুনের স্বাদ বেশি থাকে। এগুলি শীতের কুয়াশাচ্ছন্ন দিনগুলিতে ধীরে ধীরে বেড়ে উঠবে তবে দিনগুলি আরও দীর্ঘ হতে শুরু করলে দ্রুত বাড়বে। সাধারণ এদের বেগুনি ফুলগুলি খাওয়ার জন্য উপযুক্ত।

আদা

আদা সরাসরি সূর্যের আলোতে জন্মাতে পছন্দ করে না এছাড়াও ছড়িয়ে  বাড়াতে প্রচুর জায়গা প্রয়োজন হয়। আদা চাষ শুরু করার জন্য, কেবল অঙ্কুরিত রাইজম রোপণ করুন স্প্রাউটগুলি মাটি থেকে বেরিয়ে আসার জন্য। ধারকটি একটি উষ্ণ জানালার সামনে রাখুন।

আদা

আদা

পাতা বাঁধাকপি

পাতা বাঁধাকপি আংশিক সূর্যের আলো পছন্দ করে তবে দিনে কমপক্ষে ৪ ঘন্টা আলো প্রয়োজন।যখন তাপমাত্রা উষ্ণ হতে শুরু করে, আপনি আপনার পাতা বাঁধাকপির গাছগুলিকে ধীরে ধীরে বোলিংয়ে ছাঁটাই করতে পারেন। সাধারণত, এই গাছ ৫৫ থেকে ৬৫দিনের মধ্যে পরিপক্কতায় পৌঁছে যাবে।

লেটুস

আপনি বাড়ির অভ্যন্তরে  লেটুস গাছ চাষ করতে পারেন, তবে, আলগা-পাতার লেটুস ফসল কাটা এবং পুনরায় সহজ হয়, এটি পুরনো বালতিতে চাষের জন্য দুর্দান্ত একটি সালাদ গাছ। লেটুসের সাধারণত ৩ থেকে ৪ ঘন্টা আংশিক সূর্যের আলো প্রয়োজন হয় এবং ধীরে ধীরে আলো বাড়ানোর মাধ্যমে খাপ খাওয়াতে হয়।

রঙীন লেটুস

রঙ বেরঙের লেটুস

পুদিনা

পুদিনার মতো ঔষধি গাছ বাড়ির অভ্যন্তরে খুব ভাল জন্মাতে পারে। পুদিনা বাইরের ছায়া পছন্দ করে এবং প্রচুর অপ্রত্যক্ষ সূর্যের আলো পেলে বাড়ির অভ্যন্তরে ভালভাবে জন্মায়। পুদিনা জন্মানোর সর্বোত্তম উপায় হ’ল একটি স্বাস্থ্যকর ছোট উদ্ভিদ কেনা বা প্রতিবেশির বাগান থেকে নিতে পারেন (অবশ্যই অনুমতি সহ)। প্রতি দুই থেকে তিন দিন পর পর পানি দিতে হবে।

পেঁয়াজ

পেঁয়াজের জন্য প্রতিদিন প্রায় ৬ থেকে ৭ঘন্টা সূর্যের আলো এবং প্রতি সপ্তাহে প্রায় ২ থেকে ৩ ইঞ্চি পানি লাগবে। পেঁয়াজ যেমন পালং শাক হিসাবে অন্যান্য গাছপালা সঙ্গে ভাল বৃদ্ধি হবে, তবে বৃদ্ধির জন্য পেঁয়াজ প্রতি আপনার মাটির ৩ ইঞ্চি জায়গা ছেড়ে দিতে হবে।

টমেটো

চেরি টমেটো বাড়ির অভ্যন্তরে ভাল জন্মায় এবং ৬ থেকে ৮ ঘন্টা পূর্ণ রোদের প্রয়োজন। বাড়ির অভ্যন্তরে বৃদ্ধির জন্য প্রমাণিত কিছু জাতের চেষ্টা করতে পারেন। এজন্যে হাইড্রোপনিকস পদ্ধতিতে চেরি টমেটো খুবই উপযোগী। টমেটো উষ্ণতা পছন্দ করে, তাই এগুলি রৌদ্রময় জায়গায় রাখুন।

টমেটো

টমেটো

মরিচ

মরিচের প্রচুর উষ্ণতা এবং আলো প্রয়োজন, তাই আপনার ফ্লুরোসেন্ট লাইটের সাথে আরো আলো  বাড়ানোর প্রয়োজন হবে। এগুলি আসলে একটি বহুবর্ষজীবী উদ্ভিদ এবং সহজেই বাড়ির অভ্যন্তরে চাষাবাদ করা যায়। মৌসুমের শেষে, আপনি আপনার মরিচগুলি একটি পাত্রের মধ্যে প্রতিস্থাপন করতে পারেন, বা কেবল শুরু থেকে পাঁচ গ্যালন বালতিতে এগুলি বড় করতে পারেন।

মুলা

মুলা চাষে ২৫ দিনের কম সময়ে ফসল সংগ্রহ করা যায়, এগুলি ঘরের ভেতরে বালতি বাগানের চাষের জন্য দুর্দান্ত একটি উদ্ভিদ। এগুলি মাটিতে ভাল জন্মায় যা সমৃদ্ধ, আলগা এবং আর্দ্র তবে সুগন্ধযুক্ত নয়। সূর্যালোক পড়ে কিন্তু শীতল মাটিতে ভাল জন্মায়।

পালং

শাক তাপ পছন্দ করে না, তাই শীতল জানালায় এটি রাখতে হবে যাতে ৩ থেকে ৪ ঘন্টা সূর্যের আলো পায়। এতে পালং দ্রুত বৃদ্ধি যায়।

Fariah Ahsan Rasha

Leave a Reply