সাথী ফসল সাথী চাষ সহচর উদ্ভিদ সঙ্গী উদ্ভিদ দ্বৈত উদ্ভিদ টমেটোর উতপাদন বৃদ্ধি টমেটোর সাথী ফসল, টমেটো গাছের বৃদ্ধিতে সহচর উদ্ভিদের ভূমিকা, Greeniculture

সহচর রোপণ বা সাথী চাষ পদ্ধতি অনেক দেশে একটি সুপরিচিত চাষাবাদ প্রক্রিয়া। একে দ্বৈত ফসল চাষ পদ্ধতিও বলা হয়। অনেক আগে থেকেই স্থানীয় আমেরিকানরা উদ্ভিদের জীবনীশক্তি বৃদ্ধি করতে সহযোগী গাছপালা রোপন করত। ইরোকুইজ কিংবদন্তি অনুসারে, কর্ন, মটরশুটি এবং স্কোয়াশ একসাথে রোপণ করা আর এই সমস্ত গাছগুলি থেকে সাফল্য লাভ করে এবং আরও ভাল ফসল তুলতে সহায়তা করে। 

.

সহচর রোপণের জন্যে এমন উদ্ভিদগুলি খুঁজে বের করতে হয় যা একে অপরকে সহায়তা করে, মিথোজীবী হিসেবে একসাথে থাকতে পারে। কিছু সহযোগী গাছপালা কীটপতঙ্গ প্রতিরোধে সাহায্য করে, কিছু গাছ ছায়া সরবরাহ করে এবং কিছু গাছ মাটিতে পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে।

.

সহচর রোপণের মাধ্যমে সফল হওয়ার জন্য আপনাকে জানতে হবে কোন গাছগুলি একসাথে ভাল মিথোজীবী হিসেবে কাজ করে এবং কোনটি করে না। যেগুলি মিথোজীবী হিসেবে কাজ করতে পারে তাদেরকে গ্রুপবদ্ধ করা কেবল আপনার বাগানের সাফল্যের মূল চাবিকাঠি। আপনি যদি সবচেয়ে আকর্ষণীয় এবং সেরা টমেটোটি পেতে চান তবে সহচর রোপণ বিবেচনা করুন। এখানে দশটি গাছ রয়েছে যা আপনার টমেটোকে সুস্বাদু স্বাদে সহায়তা করবে।

গাঁদা

কিছু কিছু কৃষক গাঁদা ছাড়াই কখনই বাড়তি টমেটো চাষ বিবেচনা করবেন না। এই উজ্জ্বল এবং সুন্দর ফুলগুলি টমেটো হ্রাসকারী কীটপতঙ্গগুলির ক্ষেত্রে একটি দুর্দান্ত বিস্ময় প্রকাশ করে। এরা আলফা-টেরিটেনাইল হিসাবে পরিচিত একটি পদার্থ উত্পাদন করে যা মাটিতে শিকড়-নট নেমোটোড হ্রাস করে।

পুদিনা

পুদিনা হল সুগন্ধযুক্ত বহুবর্ষজীবী গুল্ম যা কীটপতঙ্গ এর বিরুদ্ধে আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। আপনার বাগানে পুদিনা রোপণ করা ভাল, এতে করে বাগানে কীটপতঙ্গ আসতে বাধা পায়। যদিও আমরা ভাবতে পারি যে পুদিনার গন্ধটি সুন্দর, তবে কীটপতঙ্গগুলি একে একেবারেই অপছন্দ করে। আপনার টমেটো গাছের কাছাকাছি কিছু পুদিনা লাগালে কীটপতঙ্গের পাশাপাশি ছোট ইঁদুরকেও দূরে রাখবে।

লেটুস পাতা

আপনি যদি আপনার টমেটো গাছের সাথে লেটুস পাতা রোপণ করেন তবে এটি টমেটো গাছগুলিকে ঠাণ্ডা রাখাতে সহায়তা করবে। এটি পানি এবং মাটি থেকে টমেটো গাছগুলিতে ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা কমাতেও সহায়তা করে।

পেয়াজ জাতীয় গাছ

এই সুন্দর ঔষধিটি কেবল টমেটোর স্বাদ ভাল করতে সহায়তা করে না এর সাথে এফিডগুলিকে প্রতিহত করতে সহায়তা করে এবং টমেটো সালাদে স্বাদ সংযোজন করে।

অ্যাসপারাগাস

এই মুখরোচক বহুবর্ষজীবী উদ্ভিদ একটি রাসায়নিক পদার্থ উত্পাদন করে যা নেমেটোডগুলিকে মারতে সাহায্য করে। টমেটোতে সোলানাইন থাকে, এটি এমন একটি পদার্থ যা অ্যাসপারাগাস বিটলের পক্ষে বিষাক্ত। এছাড়াও, টমেটো লম্বা হয় এবং অ্যাস্পারাগাস গাছের চারপাশে ছায়া তৈরি করে, ফলে আগাছা বাড়তে দেয় না।

 রসুন

আপনার টমেটো গাছের পাশাপাশি রসুন চারার রোপণ মাকড়সা মাইট দূরে রাখতে সাহায্য করবে। আর টমেটো চাটনি তৈরি করার সময় টাটকা রসুন এর স্বাদ দ্বিগুণ বাড়িয়ে দেয়।

পিঁয়াজ

পিঁয়াজে আছে খুবই তীব্র গন্ধ যা অন্যান্য পোকামাকড় থেকে টমেটো গাছকে রক্ষা করে।

 মরিচ

মরিচ গাছও টমেটো গাছ একই পরিবার সোলানেসির অন্তর্ভুক্ত হওয়ায় একই প্রয়োজনীয়তা আছে। তাই এদের একসাথে রোপণ করলে প্রয়োজনীয় সার ও পোকামাকড় থেকে সংরক্ষণ করতে সহায়তা করে।

 ক্যালেন্ডুলা

ক্যালেন্ডুলা, যদিও প্রায়শই পট গাঁদা (pot marigold) বলা হয়, তবে এটি সম্পূর্ণ আলাদা পুষ্পবিশেষ উদ্ভিদ। এই গাছের পাতা এবং পুষ্প উভয়ই ভোজ্য এবং সালাদে সুস্বাদু স্বাদযুক্ত। টমেটো গাছের মাঝে রোপণ করলে ক্যালেন্ডুলা টমেটো গাছের উদ্ভিদের পোকার পোকা নিয়ন্ত্রণের কার্যকর উপায়। এই সুন্দর ফুলগুলিও সালাদে মিষ্টি দেখায়।

গাজর

গাজর এবং টমেটো একসাথে রোপণ করলে ভালভাবে জায়গা ভাগ করে নেয়। গাজর মাটি ঝুরঝুরে করতে সাহায্য করে। এছাড়া পানি, পুষ্টি উপাদান, অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে। ফলে টমেটো গাছ বৃদ্ধি অনেকটা সহজ হয়ে যায়। আপনি যদি এই বছর আপনার টমেটো থেকে সর্বাধিক ফলন পেতে চান, তবে এই কয়েকটি সহযোগী গাছপালা রোপণ বিবেচনা করুন।

Facebook Comments