বাগানের সুরক্ষায় মাউথওয়াশের কিছু কার্যকরী ভূমিকা

আমরা সাধারণত দাঁতের সুরক্ষায় মাউথওয়াশ ব্যবহার করে থাকি। কিন্তু জেনে অবাক হবেন যে আপনার বাগানের গাছপালার সুরক্ষায়ও ব্যবহার করতে পারেন মাউথওয়াশ! মাউথওয়াশে আছে মেন্থল ও ইউক্যালিপটল তেল যা পোকামাকড় তাড়াতে সাহায্য করে।  আসুন জেনে নেয়া যাক আপনার বাগানে মাউথওয়াশ এর কিছু চমৎকার ব্যবহার!

অ্যাফিড দমন 

গাছপালার অন্যতম প্রধান শত্রু হল এফিড পোকা। আপনি যদি এফিড পোকা দমনে ক্ষতিকর ক্যামিকেল ব্যবহার না করতে না চান তবে মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। সম পরিমাণে পানির সাথে সম পরিমাণে মাউথওয়াশ মিশিয়ে নিন ও গাছের যে অংশ এফিড দ্বারা আক্রান্ত সে অংশে স্প্রে করুন। এছাড়াও এর সাথে সম পরিমাণে হালকা ডিশ তরল ব্যবহার করলে এটি আরো কার্যকরী হবে।

এফিড

এফিড বা জাব পোকা

মাউথওয়াশের সার 

মাউথওয়াশ,ইপমস লবণ,তরল বাসন ধোয়ার সাবান, অ্যামোনিয়া-প্রতিটি এক কাপ করে, এক ক্যান বিয়ার  সাথে মিশিয়ে হোস স্প্রেয়ারের সাহায্যে ৩ সপ্তাহ পর পর স্প্রে করতে পারেন । এভাবে ঘরোয়া পদ্ধতিতে  তৈরি করুন মাউথওয়াশ সার । 

মাউথওয়াশ

মাউথওয়াশ

ছত্রাক সংক্রমণ এবং পাউডারি মিলডিউ রোগ দমন

মাউথওয়াশের আছে ছত্রাক বিরোধী উপাদান  যা ছত্রাক জাতীয় রোগ সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি পাউডারি মিলডিউ রোগ দূর করে গাছকে রক্ষা করে।  ৭৫% পানির সাথে ২৫% মাউথওয়াশ মিশিয়ে নিলেই কার্যকরী মিশ্রণ তৈরি হয়ে যাবে যা গাছের আক্রান্ত স্থানে স্প্রে করে দিন।

আরও পড়ুনঃ ঘরোয়া উদ্ভিদের পাতায় বাদামী স্পট ও এর প্রতিকার

পাউডারি মিলডিউ

পাউডারি মিলডিউ

পোষা প্রাণীদের গাছ বিনষ্ট করতে বিরত রাখে

পোষা প্রাণী যেমন কুকুর ও বিড়াল,গাছের কাছাকাছি স্থানে মূত্র ত্যাগ করতে খুবই পছন্দ করে। তাই ওদের এ কাজ থেকে বিরত রাখতে হলে যে স্থানে মূত্র ত্যাগ করে ওখানে পানি ও মাউথওয়াশের মিশ্রণটি স্প্রে করবেন। এতে ওরা আর ঐ স্থানে যাবে না ও মূত্র ত্যাগ করবে না।

Cat eating plant leaves

পোষা প্রাণি থেকে আপনার গাছপালা দূরে রাখুন

বাজে গন্ধ থেকে মুক্তি দিবে

গাছপালার পরিত্যক্ত ডাল, পাতা কিংবা পচা জৈব সার অনেক সময় বাগানে বাজে গন্ধ সৃষ্টি করে। মাউথওয়াশ এ গন্ধ দূর করতে পারে। এজন্য সমপরিমাণ পানির সাথে সমপরিমাণ মাউথওয়াশ মিশিয়ে নিন । এবার এটি বাগানে ব্যবহার করতে পারেন।এই মিশ্রণ ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবাণু নির্মূল করতে সহায়তা করে।

মাউথওয়াশ দ্বারা বাগানের কাজে ব্যবহৃত সরঞ্জামাদিকে জীবাণুমুক্ত করণ

বাগানের কাজে ব্যবহৃত সরঞ্জামাদি যেমন: নিড়ানি, ছুড়ি,কোদাল ইত্যাদি বাগানের কাজ শেষে ময়লা হয় এছাড়াও জীবাণু থাকে। মাউথওয়াশ ব্যবহার করে আপনি বাগানের সরঞ্জাম জীবাণুমুক্ত করতে পারেন।  এজন্য মাউথওয়াশে এক মিনিট করে ডুবিয়ে রাখুন কিংবা স্প্রে করুন। এতে গাছপালা রোগের হাত থেকে রক্ষা পাবে।

মশা তাড়ায় মাউথওয়াশ

মাউথওয়াশে খুবই অল্প পরিমাণে আছে ইউক্যালিপটল তেল ,যা মশা তাড়াতে কার্যকরী। মশার প্রকোপ বেড়ে গেলে মশা বাগানের আশেপাশে বেশি থাকে ফলে গাছপালার পরিচর্যা করাতে অসুবিধা হয়। তখন যদি বানিজ্যিক। মশা তাড়ানোর ওষুধ না থাকে তাহলে মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। এজন্য মাউথওয়াশ চারপাশের বাতাসে স্প্রে করুন। এছাড়াও আপনার দেহের বাইরের অংশে স্প্রে করুন। বানিজ্যিক গুলোর মতন কাজ না করলেও মাউথওয়াশ মশা তাড়ানোতে আপনাকে হতাশ করবেনা। 

আরও পড়ুনঃ অ্যাফিড নিয়ন্ত্রণ করতে ৮টি ঘরোয়া টিপস

মাউথওয়াশ গাছপালার জন্য ক্ষতিকর কি?

এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ পাওয়া যায় নি যে মাউথওয়াশে ক্ষতিকর ও বিষাক্ত ক্যামিকেল আছে যা গাছপালার ক্ষতি করে। কিছু রোগের ক্ষেত্রে মাউথওয়াশ সরাসরি ব্যবহার করতে পারেন।

মাউথওয়াশ ব্যবহারে খেয়াল রাখতে হবে যে, অ্যালকোহলযুক্ত মাউথওয়াশ কোনভাবেই ব্যবহার করতে পারবেন না। কারণ এতে করে গাছের পাতা কুঁকড়ে যাওয়া রোগ হতে পারে।তাই অ্যালকোহলমুক্ত মাউথওয়াশ যেমন:লিস্টেরাইন, আপনার বাগানের সুরক্ষায় ব্যবহার করতে পারেন।

Fariah Ahsan Rasha