বাগান সেজে উঠুক ফেলে দেওয়া বোতলের সমাহারে

প্লাস্টিক বোতল দিয়ে বাগান তৈরি করা বর্তমানে একটি জনপ্রিয় শৈল্পিক কাজ। প্লাস্টিক বোতল দিয়ে বাগান তৈরি করা যেমন সহজ তেমনি তুলনামূলকভাবে সৌন্দর্য্যবর্ধক।

ব্যালকনিতে, বাড়ির পিছনে বাগান তৈরীর ক্ষেত্রে প্লাস্টিক বোতল একটি জনপ্রিয় মাধ্যম। এ মাধ্যমটি অত্যন্ত জনপ্রিয় হওয়ার মূল কারণ হলো এর সহজলভ্যতা, সাশ্রয়ী এবং কার্যকরী।

১. প্লাস্টিক বোতল স্প্রিংকলার (DIY Plastic Bottle Sprinklers)

বাগানে স্প্রিংকলার ব্যবহার করলে বৃষ্টির পানির মতো অভিজ্ঞতা দিয়ে থাকে এবং বাগান হয়ে উঠে আরও সজীব। পাশাপাশি এ পদ্ধতি ব্যবহারে স্বল্প পানির প্রয়োজন হয়। ফলে আপনি বেঁচে যাবেন অতিরিক্ত পানি দেওয়া থেকে।

ঘরে স্প্রিংকলার তৈরি করা খুব সহজ। তৈরি করার জন্য আপনার প্রয়োজন হবে একটি পুশ পিন, একটি বাঁশের স্কিউয়ার, একটি দুই লিটারের খালি প্লাস্টিক বোতল সাথে একটি পানি দেওয়ার পাইপের অ্যাডাপ্টার। বোতলের ভিতর পানি ভরে একটি বোতলটিকে লিক-প্রুফ করুন।

DIY Plastic Bottle Sprinklers
DIY Plastic Bottle Sprinklers

২. স্বয়ংক্রিয়ভাবে বীজে পানি দেয়ার পাত্র তৈরি (DIY Self-watering Seed Starter Pots)

যদি আপনি বাগানে নতুন বীজ লাগাতে চান, তবে পানি দেওয়ার স্বয়ংক্রিয় পাত্র বেশ সাহায্য করবে। যেহেতু এটি স্বচ্ছ, তাই খুব সহজেই এর পানির পরিমাণ নির্ণয় করা যায় এবং আপনি আপনার গাছকে নির্দিষ্ট মাপা পরিমাণে পানিই দিতে পারবেন। কোনো কারণে যদি ফাঙ্গাস এবং আর্দ্রতা অনেকদিন ধরে বজায় থাকে, তবে এটি খুব সহজেই আপনার গাছকে নষ্ট করে দিতে পারে। যদি আপনার কাছে প্লাস্টিক বোতল নাও থাকে তবে আপনি পুরনো কাঁচের বোতল, জার ব্যবহার করতে পারেন যা কিনা ফানেল আকৃতির। অটোমেটেড পানি দেওয়ার পদ্ধতি তৈরি করা খুব সহজ এবং এটি আপনার বারান্দায়,রান্নাঘরে বা জানালায় খুব সহজে ফিট করবে।

৩. উলম্বভাবে প্লাস্টিক বোতলে পেঁয়াজ চাষ (Growing Onion Vertically in a Plastic Bottle)

ছাদ বা বারান্দা থেকে পেঁয়াজ বা তরতাজা কাঁচা সবজি তুলে খেতে পারলে কতইনা ভাল হত! যদি আপনি সবুজ শাক-সবজি অথবা তরতাজা পেঁয়াজ সালাদ বা স্যুপের জন্য ব্যবহার করেন। তবে তা খাবারে একটি অন্য মাত্রা যুক্ত করে। এটা সম্ভব হবে যদি আপনি আপনার রান্না ঘরের ছোট অংশে বাগান তৈরি করেন। প্লাস্টিক বোতলে গাছ লাগানোর জন্য একটি ৫ লিটারের বোতল প্রয়োজন। যদি বাড়িতে খোলা জায়গা কম থাকে, তবে এই পদ্ধতিতে পেঁয়াজ চাষ করলে খুবই সহজ এবং ফলপ্রসূ হতে পারে। এর সাথে আপনি পেয়ে যাবেন তাজা পেঁয়াজ-ও।

Growing Onion Vertically in a Plastic Bottle
Growing Onion Vertically in a Plastic Bottle

৪. উলম্বভাবে প্লাস্টিক বোতলে বাগান তৈরি (Plastic Bottles Vertical Gardening)

আনুভূমিক ভাবে তৈরি করা বাগানকে উলম্ব বাগান বা ভার্টিক্যাল গার্ডেনে রূপ দেয়া খুব সহজ। কিছু অব্যবহৃত কোমল পানীয় এর বোতল দিয়ে এবং হাতের কিছু কাজ জানা থাকলে। যারা বাগান করতে ইচ্ছুক কিন্তু পর্যাপ্ত জমি নেই তাদের জন্য এই ভার্টিক্যাল গার্ডেন সিস্টেম একটি বিকল্প ব্যবস্থা হতে পারে। আর কেউ যদি বাগান তৈরীর ক্ষেত্রে ভিন্ন কিছুর চেষ্টা করতে চায়, তবে উল্লম্ব বাগান হবে অনেক বেশি আকর্ষণীয় পন্থা।

Plastic Bottles Vertical Gardening
Plastic Bottles Vertical Gardening

৫. প্লাস্টিক বোতলের স্প্রিংকলার অথবা নজেল (Plastic Bottles Sprinklers or Nozzles)

গাছ ঝরঝরে পানি পেতে বেশ পছন্দ করে। যদি বাড়িতে স্প্রিংকলার বা নজেল না থাকে তবে চিন্তার কোন কারণ নেই। পুরনো তেলের বোতলের অগ্রভাগে তৈলাক্ত অংশ আলাদা করতে হবে। আর পুরনো পানির বোতল কিংবা জার হলে তো কথাই নেই। এ জন্য প্রথমে মোটা সুই গরম করে নিতে হবে সেই সুই দিয়ে লিডের বিভিন্ন জায়গায় গর্ত করে দিতে হবে যাতে করে যথেষ্ট পরিমাণে পানি প্রবাহের ব্যবস্থা থাকে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী মোটা বা চিকন গর্ত করে নিতে পারেন। এরপর একটি নজেল বসিয়ে ঝরঝরে পানি প্রবাহ সৃষ্টি করতে পারেন।

Plastic Bottles Sprinklers or Nozzles
Plastic Bottles Sprinklers or Nozzles

৬.  পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক বোতল দিয়ে গ্রীন হাউজ তৈরি (Recycled Plastic Bottle Greenhouse)

প্লাস্টিক বোতল দিয়ে গ্রীন হাউজ তৈরি করা খুব সহজ। এটি একটি পরিবেশবান্ধব বাগান পদ্ধতি যা দেখতে যেমন আকর্ষণীয় এবং ব্যবহারেও কার্যকরি। নবায়নযোগ্যতা বা রিসাইকেলিং বর্তমানে খুবই প্রয়োজন। এক্ষেত্রে ফেলে দেওয়া প্লাস্টিকের পুণরায় ব্যবহার একটি নতুন মাত্রা যোগ করতে পারে। যদিও বেশ সময় দিতে হবে আপনাকে, এই ধরনের বাগান তৈরিতে। কিন্তু এটি খুবই সাশ্রয়ী এবং আকর্ষণীয় মাধ্যম।

Recycled Plastic Bottle Greenhouse
Recycled Plastic Bottle Greenhouse

৭. প্লাস্টিক বোতল দিয়ে কিচেনে বাগান তৈরি করা( Plastic Bottles Kitchen Gardening Project)

এ ধরনের বাগান তৈরির ক্ষেত্রে দুই লিটারের বোতল প্রয়োজন হবে রান্নাঘরে। খুব সহজে এটি তৈরি করা যায় এবং দেখতেও বেশ আকর্ষণীয়। প্রথমে ধারালো ছুরি দিয়ে বোতলের গায়ে থেকে কিছু অংশ কেটে আলাদা করে রাখতে হবে।

Plastic Bottles Kitchen Gardening Project
Plastic Bottles Kitchen Gardening Project

বোতলের নিচের তল থেকে ছোট ছোট ছিদ্র করে দিতে হবে যাতে পানি দেয়ার পর তা আটকে না থাকে। মাটির মিশ্রণটি বোতলের ভিতর রাখুন এবং রান্নাঘরের পাশে ঝুলিয়ে রাখুন। এভাবে আপনার রান্নাঘরও সুন্দর একটি বাগান হয়ে যাবে।

এরকম দারুণ দারুণ টিপস পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply