ঘরে বনসাই এর যত্ন

শক্ত কাণ্ড বিশিষ্ট গাছকে খর্বাকৃতি করার শিল্পকে বনসাই বলা হয়। এরকম গাছকে নান্দনিক ভাবে ক্ষর্বাকৃতি করার এই শিল্প বহুকাল ধরে প্রচলিত। প্রাচীন চীনা শব্দ ‘পেনজাই’ থেকে জাপানী ‘বনসাই’ শব্দের উৎপত্তি। বনসাই করতে ব্যবহৃত ট্রের মত যে পাত্র ব্যবহার করা হয় তাকেই সাধারণভাবে ‘বন’ বলা হয়। পাত্রে রেখেই বাড়ির ভিতরে বনসাই চাষ করা যায়। অনেক বনসাই প্রজাতি কৃত্রিম পরিবেশে দুর্বল হয়ে মারা যায়, এমন কিছু গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-গ্রীষ্মমন্ডলীয় বনসাই প্রজাতি রয়েছে যা গৃহের অভ্যন্তরে টিকে থাকতে পারে।

এই লেখায় আপনি বাড়ির অভ্যন্তরে বনসাই গাছ কীভাবে বৃদ্ধি করতে পারেন, তা জানবেন।

বাড়িতেই বনসাই গাছ বাড়াতে পারি?

আপনি বাড়ির অভ্যন্তরে বাড়তে পারেন এমন একটি সাধারণ বনসাই প্রজাতির মধ্যে অন্যতম হল ফিকাস । এটি কম আর্দ্রতায়ও উচ্চ সহনশীল এবং এটি অন্দর পরিবেশে বেশ ভালভাবে টিকে থাকতে পারে। এই বনসাই গাছের প্রজাতিটি নবাগত সৌখিন বাগানীদের জন্যও উপযুক্ত।

বনসাই গাছ সম্পর্কে যে কয়টি বিশেষ তথ্য আপনার জানা উচিত

বনসাই করার জন্যে পরিশ্রম একটি দারুণ অভিজ্ঞতা! অন্যান্য বনসাই প্রজাতি যেগুলি বাড়ির অভ্যন্তরে জনপ্রিয় হয় সেগুলির মধ্যে রয়েছে কারমোনা (ফুকিয়েন চা), ক্র্যাসুলা (জেড), সেগ্রেটিয়া  (মিষ্টি বরই), শেফ্লেরা আর্বোরিকোলা (হাওয়াইয়ান ছাতা)।

নাতিশীতোষ্ণ বনসাই গাছগুলির জন্য একটি সুপ্তাবস্থার প্রয়োজন হয় (শীতের সময়), যখন এদের বার্ষিক বৃদ্ধি চক্র শেষ হয়, এবং বনসাই বসন্তের শুরুতে পরবর্তী চক্রের জন্য নিজেকে প্রস্তুত করে। সুপ্তাবস্থায় আলোর তীব্রতা এবং তাপমাত্রা ধীরে ধীরে কয়েক সপ্তাহের জন্য হ্রাস পায়। আপনি যদি বনসাইকে বাড়ির ভিতরে রাখেন তবে এটি ঘটবে না।

ঘরে বসে স্বাস্থ্যকর বনসাই গাছ কীভাবে বজায় রাখা যায় ?

সর্বদা মনে রাখবেন যে বাড়ির অভ্যন্তরে বনসাই গাছের যত্ন নেওয়া পাত্র বা পাত্রে গাছের বৃদ্ধি থেকে আলাদা। বনসাই গাছগুলি ছোট পাত্রে রোপণ করার কারণে, তাদের জল এবং পুষ্টির জন্য পর্যাপ্ত জায়গা নেই। এজন্য যথাযথ যত্ন নেওয়া অত্যন্ত জরুরি।

পর্যাপ্ত আলো সরবরাহ করুন

বাড়ির ভিতরে বনসাই গাছ রাখার অন্যতম প্রধান সমস্যা হল বাড়ির অভ্যন্তরে আলোর তীব্রতা অনেক কম। বেশিরভাগ বনসাই প্রজাতির জন্য বাড়ির বা ভবনের অভ্যন্তরের আলো খুব কম। অপর্যাপ্ত আলো আপনার বনসাইয়ের বৃদ্ধিতে বাধা দেয় এবং পাতা বৃদ্ধি কমে যায়, ফলে পাতার ছাঁটাই সীমাবদ্ধ হয়ে যায়। ঘরোয়া পরিবেশে সফলভাবে বনসাই চাষের জন্য হালকা-সহনশীল বনসাই প্রজাতি বা কৃত্রিম আলো সরবরাহের প্রয়োজন হবে।

যখন আলোর তীব্রতা খুব কম হয়, গাছগুলি একেবারেই মারা যায় না। তবে ধীরে ধীরে বৃদ্ধি হ্রাস পায় যা অবশেষে বনসাইটিকে দুর্বল করে ফেলে। এই প্রতিকূল প্রভাব এড়াতে, বনসাইকে আপনার জানালার দক্ষিণ দিকের উজ্জ্বল আলোময় অংশে রেখে দিন। এছাড়াও, আপনার বনসাইতে কৃত্রিম আলো প্রয়োজন হতে পারে। ঘরোয়া আলোর সঙ্গে ব্যবহার করতে পারেন বৃদ্ধি বান্ধব কৃত্রিম এল ই ডি আলো। প্রতিদিন প্রায় ১০ ঘন্টা এল ই ডি (LED) আলো ব্যবহার করতে পারেন।

আর্দ্রতা বজায় রাখুন

ঘরের মধ্যে গ্রীষ্মমন্ডলীয় বনসাই গাছ বাড়ানোর সময় খুব কম আর্দ্রতা পূর্ণ স্থানে রাখা একটি বিরাট সমস্যা। মনে রাখবেন যে, রুম হিটিং এবং এয়ার কন্ডিশনার ঘরের আর্দ্রতা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে যা বনসাইয়ের জন্য ক্ষতিকারক হতে পারে।

বনসাইকে তুলনামূলকভাবে উচ্চ স্তরের আর্দ্রতা সরবরাহ করা প্রয়োজন যা অন্দরের অবস্থার তুলনায় বেশি। আপনি আপনার বনসাইয়ের প্রয়োজনীয় আর্দ্রতা নিশ্চিন্তেই সরবরাহ করতে পারেন। পানি পূর্ণ একটি ট্রেতে বনসাইকে স্থাপন করুন। দিনের বেলা ঘরের ভেতর বাতাসের সঞ্চালন বাড়ানোর জন্য জানালা খুলে রাখুন যা আপনার বনসাইকে বাড়ির অভ্যন্তরে প্রয়োজনীয় আর্দ্রতা মেটাতে সহায়তা করে। ফিকাস বনসাইয়ে মোমের পাতা রয়েছে; এই কারণেই এই প্রজাতি অন্দর বৃদ্ধির জন্য উপযুক্ত।

তবে অন্যান্য প্রজাতির গাছে অতিরিক্ত আর্দ্রতা প্রয়োজন। আপনি বাড়িতে একটি নির্দিষ্ট স্থান বাছাই করে আলো ও আর্দ্রতাকে একীভূত করে সরবরাহ করতে পারেন। বনসাই টেরারিয়ামস বা ঘেরগুলিতে, মাইটিং হিউমিডিফায়ারগুলি বা উচ্চ-ক্ষমতার বাষ্পীভবন হিউমিডিফায়ারগুলিতে রাখতে পারেন। এটি কৃত্রিম আর্দ্রতা সরবরাহ করবে।

বনসাইকে সঠিকভাবে পানি এবং সার দিন

রুটিন অনুযায়ী বনসাইকে পানি ও সার সরবরাহ করার প্রয়োজন নেই! আর্দ্রতা মিটার দিয়ে মাটির আর্দ্রতা চেক করতে পারেন কিংবা আঙ্গুল প্রবেশ করিয়ে দেখতে পারেন। শুকনো থাকলে পানি দিন। বনসাইয়ের জন্যে খুব বেশি সারের প্রয়োজন হয় না। যেহেতু বাড়ির অভ্যন্তরে ছোট পাত্রে একটি সীমাবদ্ধ অংশে বেড়ে উঠছে, সেহেতু পরিমানমতো সার প্রয়োগ করতে হবে। বনসাইয়ে যে পুষ্টিগুলির প্রয়োজন তা অনেকগুলি কারণের উপর নির্ভর করে। এ নিয়ে পরবর্তীতে বিস্তারিত জানানো হবে।

সঠিক তাপমাত্রা বজায় রাখুন

বনসাইয়ের গ্রীষ্মমন্ডলীয় গাছের প্রজাতি তুলনামূলকভাবে উচ্চ তাপমাত্রায় বেড়ে ওঠে, যা কোন কোন ক্ষেত্রে লিভিংরুমের কক্ষ তাপমাত্রার সমান তাপমাত্রা। গ্রীষ্মমন্ডলীয় বনসাই গাছগুলি সারা বছর ঘরের তাপমাত্রা সহ্য করতে পারে তবে শীতকালীন তাপমাত্রা সহ্য করতে পারে না, যা সাধারণত শীত আবহাওয়ার সময় একটি খোলা জানালার কাছে ঘটে।

অন্যদিকে, sub-tropical বনসাই গাছগুলি কম তাপমাত্রায়ও টিকে থাকতে পারে। ভূমধ্যসাগরীয়-জলবায়ু বনসাই গাছ এবং ক্রান্তীয় বনসাই প্রজাতি সাধারণত তাপমাত্রা হ্রাস পেলেই বেড়ে উঠতে থাকে। শীত মৌসুমে যখন ঘরের তাপমাত্রার আদর্শ মানের নীচে থাকে, সেইসময় এগুলি ভালভাবে বিকশিত হয়। বনসাই সঠিক তাপমাত্রায় দারুনভাবে বৃদ্ধি পায় এবং অন্যান্য প্রভাবকগুলিকে মানিয়ে নিতে পারে।

আমরা বুঝতে পারলাম, একতু পরিশ্রম করলে ঘরেই বনসাই করা সম্ভব। গুরুত্বপূর্ণ বিষয়টি হল আপনি ঘরের অভ্যন্তরের প্রভাবকের সাথে বেঁচে থাকার জন্যসমস্ত প্রয়োজনীয় উপাদান সরবরাহ ও ব্যবস্থাপনা সঠিকভাবে করুন। পর্যাপ্ত পরিমাণে আলো, আর্দ্রতা এবং তাপমাত্রা, পাশাপাশি পানি এবং সার সরবরাহ করে আপনি অনায়াসেই বনসাই তৈরি করে ফেলতে পারবেন।

Leave a Reply