সাকুলেন্ট সম্পর্কে ৮ টি বিস্ময়কর ঘটনা

সাকুলেন্ট হচ্ছে এমনই এক ধরণের উদ্ভিদ যারা নিজেদের দেহে পানি সংরক্ষণ করতে পারে যা কিনা এরা শুষ্ক সময়ে ব্যবহার করতে পারে। পৃথিবীর সেরা সাকুলেন্ট প্ল্যান্ট পাওয়া যায় দক্ষিণ আফ্রিকায়। এগুলো মোটামুটি গাছ ও গুল্মজাতীয় হয়ে থাকে।

কিছু মজার মজার ঘটনা সঙ্গে সাকুলেন্টস সম্পর্কে জানতে পারবেন।

ক) “সাকুলেন্ট” একটি একক সংজ্ঞা সঙ্গে একটি আলগা শব্দ। এটি কোনো উদ্ভিদের মাংসল অংশ- পাতা, ডাল বা শিকড় দিয়ে বোঝায়, যা আর্দ্রতাকে খরা সহ্য করার জন্য সংরক্ষণ করে।

খ) শতাব্দী নামের সাকুলেন্টটি আপনাকে হয়ত ভাবাতে পারে প্রতি শত বছরে এটি আকার বাড়ে, তবে এটি আসলে প্রতি ১০ থেকে ১৫ বছরের মধ্যেই প্রস্ফুটিত হযতে পারে।

গ) কেউ বলছেন echeveria জাতীয় সাকুলেন্ট সবচেয়ে আকর্ষণীয়। যদি আপনি জোন্স ৯ থেকে ১১ এ থাকেন তবে এই সৌন্দর্য সাকুলেন্টটি বাগানে করতে চেষ্টা করুন; এটি একটি ক্লাসিক খরা-সহনশীল গোলাপি সাকুলেন্ট।  বাকি সবাই? উষ্ণ মাসগুলিতে এটি হাউসপ্লান্ট বা বাইরের কন্টেইনারে বৃদ্ধি করেন।

সাকুলেন্ট

ইশেভেরিয়া সাকুলেন্ট

ঘ) সাকুলেন্ট প্ল্যান্ট আশ্চর্যভাবে স্বল্প পরিচর্যায় বেড়ে ওঠে। সাকুলেন্ট জাতীয় উদ্ভিদ পরিচর্যা করা খুবই সহজ ও আপনাকে বিশেষ কোনো সময়ই দিতে হবে না। শুধুমাত্র একটি কক্ষ নির্বাচন করুন যেখানে কিছু পরিমাণ সূর্যের আলো ও হালকা তাপমাত্রা দরকার। এরপর সপ্তাহে একদিন, হয়ত সেটা সাপ্তাহিক ছুটির দিন হতে পারে, একবার পানি দিলেই হবে। বাকিটা সাকুলেন্ট প্ল্যান্ট নিজের বেড়ে অঠার জন্যে নিজেই দায়িত্ব নিবে।

ঙ) বিশ্বে ২৫০ টির বেশি ঘৃতকুমারী গাছের প্রজাতি রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, ঘৃতকুমারী সাধারণত ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসে উত্থিত হতে পারে। সেই রাজ্যের বাসিন্দারা লক্ষ্য করেছে হুমিংবার্ডরা অমৃতের একটি চুমুকের জন্য ঘৃতকুমারী গাছপালাগুলির প্রস্ফুটিত হওয়া বন্ধ করে দিতে পারে।

চ) ফণীমনসা একাই সাকুলেন্ট গ্রুপের ১৩০০টি প্রজাতির চেয়ে বেশি তৈরি করে। মনে রাখবেন, সব ফণীমনসা সাকুলেন্ট, কিন্তু সব সাকুলেন্ট ফণীমনসা নয়।

ছ) সাকুলেন্ট  আশ্চর্যজনক বিচিত্র উদ্ভিদ, কারণ তাদেরকে ল্যান্ডস্কেপ জুড়ে অনেক উপায়ে ব্যবহার করা যেতে পারে। এই পাঁচটি উপায়ে তাদের ব্যবহার করার চেষ্টা করুন; ধারক, ছাদ বাগান, উল্লম্ব বাগান, বাগান বিছানা এবং সীমানা এবং শিলা বাগান।

জ) আপনি হয়ত ভাবতে পারেন সাক্কুলেন্ট একটি আলাদা ফ্যামিলির উদ্ভিদ। তবে সত্য এই যে, প্রায় ৬০ এর অধিক প্রজাতির সাকুলেন্ট ফ্যামিলি আছে। এছাড়াও প্রায় দশ হাজারের অধিক উদ্ভিদ প্রজাতি রয়েছে যেগুলো আপনি আপনার টবে চাষ করতে পারেন। বেশ কিছু সাধারণ প্রজাতির মধ্যে ক্যাকটাস ও ঘৃত উদ্ভিদ, এছাড়াও রয়েছে বেশ কিছু অপরিচিত প্রজাতির উদ্ভিদ যেগুলো আপনার ঘর ও বাগানকে সুন্দর করবে।

আরও পড়ুনঃ পোকামাকড়কে দূরে রাখে যে ৭টি উদ্ভিদ

Suriya Jaman Barsha
Follow Me