স্পিরুলিনার ১১ টি স্বাস্থ্য উপকারিতা

বিশেষজ্ঞদের মতে স্পিরুলিনা খুবই উপকারি একটি খাদ্য। আমাদের পৃথিবীতে হাজার হাজার বিভিন্ন ধরণের শৈবাল রয়েছে। তবে তিনটি এখন পর্যন্ত সর্বাধিক জনপ্রিয়। স্পিরুলিনা (সেই সবগুলি নীল বর্ণের মধ্যে মূল উপাদান), এএফএ এবং ক্লোরেলা। মূলত এই তিনটি জনপ্রিয় শৈবালের মধ্যে  প্রোটিন, আয়রন, পটাসিয়াম, দস্তা, ক্যালসিয়াম এবং বি ভিটামিন সহ পুষ্টি এবং ভিটামিনগুলির খুব বেশি পরিমাণে রয়েছে।

দুর্দান্ত পুষ্টি উপকরণ সমৃদ্ধ

স্পিরুলিনা উপকারিতা হ’ল স্পিরুলিনা সেবনের পরে উল্লেখযোগ্য পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই মানুষের ডায়েটে প্রোটিন এবং ভিটামিন সরবরাহ করার এক উপায়।

এক টেবিল চামচ স্পিরুলিনা বা শুকনো স্পিরুলিনার (৭ গ্রাম) উপকারিতা

১) ২০ ক্যালোরি

২) প্রোটিনের ৪.০২ গ্রাম

৩) ১.৬৭ গ্রাম কার্বোহাইড্রেট

৪) ০.৫৪ গ্রাম ফ্যাট

৫) ৮ মিলিগ্রাম (মিলিগ্রাম) ক্যালসিয়াম

৬) ২ মিলিগ্রাম আয়রন

৭) ১৪ মিলিগ্রাম  ম্যাগনেসিয়াম

8) ফসফরাস ৮ মিলিগ্রাম

৯) পটাসিয়াম ৯৫ মিলিগ্রাম

১০) ৭৩ মিলিগ্রাম সোডিয়াম

১১)ভিটামিন সি এর ০.৭ মিলিগ্রাম

এছাড়াও স্পিরুলিনাতে থায়ামিন, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ফোলেট এবং ভিটামিন বি -6, এ, এবং কে.টেকিং রয়েছে, সুষম ডায়েটের অংশ হিসাবে, কোনও ব্যক্তিকে ভাল পুষ্ট রাখতে সহায়তা করতে পারে।

ওজন হ্রাসে স্পিরুলিনা

সাধারণত ওজন হ্রাস করতে প্রতিদিন যতটুকু ক্যালরি গ্রহণ করা হয় তার চেয়ে বেশি খরচ করতে হয়। স্পিরুলিনা একটি উচ্চ পুষ্টিসমৃদ্ধ, কম ক্যালোরিযুক্ত খাবার যা কিনা স্বল্প পরিমাণে গুঁড়োতে প্রচুর পুষ্টিউপাদান সমৃদ্ধ থাকে। ডায়েটে স্পিরুলিনা রাখলে কোনো পুষ্টির অভাব ছাড়াই ওজন হ্রাস করতে সহায়তা করে।

স্পিরুলিনা ট্যাবলেট

স্পিরুলিনা ট্যাবলেট

২০১৬ সালের ডাবল-ব্লাইন্ড প্লাসেবো-নিয়ন্ত্রিত একটি গবেষণায় দেখা যায় যে, স্পিরুলিনা ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। সমীক্ষায় দেখা যায় যে, ৩ মাস ধরে অতিরিক্ত ওজনযুক্ত এবং নিয়মিত স্পিরুলিনা খেয়েছিলেন তারা বডি মাস ইনডেক্স বা বিএমআইতে উন্নতি লাভ করেছেন।

অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে স্পিরুলিনা

স্পিরুলিনায় শক্ত, তন্তুযুক্ত প্রাচীর নেই এমন কাঠামোর কারণে এটি সহজে হজমযোগ্য। কিন্তু এটি সেবনে কি অন্ত্রের বিভিন্ন সমস্যা উন্নতি হতে পারে?

মানবসম্প্রদায়ের ক্ষেত্রে আরও গবেষণার প্রয়োজন, তবে অন্যান্য প্রাণীর ক্ষেত্রে স্পিরুলিনা অন্ত্রের জন্যে দারুণ উপকারি। ইঁদুরের উপর ২০১৭ তে চালানো একটি সমীক্ষায় দেখা যায় যে, স্পিরুলিনা বার্ধক্য প্রক্রিয়া চলাকালীন অন্ত্রের উপকারি ব্যাকটেরিয়া সংরক্ষণ করতে পারে।

স্পিরুলিনায় খুব বেশি ফাইবার থাকে না, তাই খাদ্যতালিকায় অন্ত্রের জন্যে স্বাস্থ্যকর, উচ্চ ফাইবারযুক্ত অন্যান্য খাবার অন্তর্ভুক্ত করা অপরিহার্য।

আরও পড়ুনঃ বাড়িতেই করুন দারুচিনি চাষ

স্পিরুলিনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা

২০১৮ এর একটি পর্যালোচনা সমীক্ষায় দেখা গেছে যে, স্পিরুলিনা ডায়াবেটিস রোগীদের রক্তের গ্লুকোজ স্তরকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। ডায়াবেটিস টাইপ ১ এবং ২ সহ লোকেদের মধ্যে উচ্চ রক্তচাপ রক্ত ​​শর্করার একটি সাধারণ সমস্যা এটি সুপারিশ করে যে স্পিরুলিনা মানুষের ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।

এই ফলাফলগুলি থেকে বোঝা যায় যে স্পিরুলিনা টাইপ ২ ডায়াবেটিস পরিচালনার জন্য খাদ্য হিসাবে প্রতিশ্রুতি দেখায়।

২০১৭ সালে পরিচালিত প্রাণীদের নিয়ে একটি গবেষনায় এই ধারণাটিকে সমর্থন করে যে স্পিরুলিনা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে। এই গবেষণায় গবেষকরা টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত ইঁদুরদের স্পিরুলিনা সাপ্লিমেন্ট মুখ দিয়ে পুশ করা হয়। ফলস্বরূপ, ইঁদুরগুলি নিম্নলিখিত পরিবর্তনগুল দেখা দেয়ঃ

ক) রক্তে শর্করার পরিমাণ কমে

খ) উচ্চতর ইনসুলিন স্তর

গ) উন্নত লিভার এনজাইম

গবেষকরা লক্ষ করেছেন যে স্পিরুলিনার অ্যান্টিঅক্সিড্যান্ট প্রভাব টাইপ-১ ডায়াবেটিস রোগীদের চিকিত্সায় সহায়ক হতে পারে।

কোলেস্টেরল হ্রাসে স্পিরুলিনা

স্পিরুলিনার সারাংশ গ্রহণ কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করবে। কোলেস্টেরল হল রক্তে অস্বাস্থ্যকর ফ্যাট যা বিশেষজ্ঞ চিকিতসৎসকরা হৃদরোগের একটি পরোক্ষ প্রভাবক বলে মতামত ড্যাং।

২০১৬ সালে করা একটি পদ্ধতিগত গবেষণা এবং বিশ্লেষণ থেকে জানা যায় যে স্পিরুলিনা সাপ্লিমেন্ট গ্রহণ রক্তের লিপিডগুলিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে যা রক্তে চর্বি হিসেবে ভাসমান থাকে। সমীক্ষায় দেখা যায়, স্পিরুলিনা কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং খারাপ LDL কোলেস্টেরলকে কমিয়ে ভাল HDL বাড়ানোয় এর প্রচ্ছন্ন ভূমিকা রয়েছে।

২০১৩ সালের একটি গবেষণাও এই দাবিকে সমর্থন করে। গবেষকরা দেখতে পান যে প্রতিদিন ১ গ্রাম স্পিরুলিনা গ্রহণের ফলে ৩ মাস পরে মোট কোলেস্টেরল হ্রাস পেয়েছে।

রক্তচাপ হ্রাস করা

উপরে আলোচনা থেকেই আমরা জেনেছি যে, স্পিরুলিনা কোলেস্টেরল হ্রাস করতে পারে এবং এমনও প্রমাণ রয়েছে যে এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে।

২০১৬ এর একটি ছোট গবেষণায় দেখা গেছে যে, ৩ মাস ধরে নিয়মিত স্পিরুলিনা গ্রহণ করা ওজন ও হাইপারটেনশনে আক্রান্ত ব্যক্তিদের  রক্তচাপ হ্রাস করে।

হৃদরোগ প্রতিরোধ

উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা দুটিই হৃদরোগের সাথে যুক্ত। স্পিরুলিনা যেহেতু এই উভয় ঝুঁকির কারণগুলি হ্রাস করতে পারে, এটি কি তবে হৃদরোগ প্রতিরোধে সহায়তা করতে পারে?

২০১৩র একটি গবেষণা থেকে জানা যায় যে, নীলাভ সবুজ শেত্তলাগুলি হৃদরোগ প্রতিরোধে ভূমিকা নিতে পারে। এটি তাদের কোলেস্টেরল-হ্রাস, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেটিভ প্রভাবগুলির কারণে হতে পারে।

আরও পড়ুনঃ পোথোস উদ্ভিদের ১১টি বিজ্ঞান-সমর্থিত উপকারিতা

বিপাককে বুস্ট করা

স্পিরুলিনা গ্রহণে ব্যক্তির বিপাক বৃদ্ধিতে সহায়তা করতে পারে। উচ্চতর বিপাকীয় হার কোনও ব্যক্তিকে এই অনুভূতি প্রদান করে যে সে শারীরিকভাবে সবল ও সুস্থ। এটি প্রতিদিন ক্যালোরি বার্ণ করার হারও বাড়িয়ে দেয় যা ওজন হ্রাসে সহায়তা করতে পারে।

২০১৪ সালের একটি ছোট স্কেল স্টাডিতে জানা যায় যে, যারা দিনে ৬ গ্রাম স্পিরুলিনা নেন তারা বিপাকীয় প্রভাবের পাশাপাশি ওজন হ্রাসের ব্যাপারগুলি পর্যবেক্ষণ করতে পেরেছিলেন।

এই গবেষণার লোকদের অ্যালকোহলবিহীন ফ্যাটি লিভারের রোগ ছিল। তাই এই শর্ত ছাড়াও স্পিরুলিনা অন্যের মধ্যে বিপাককে বাড়িয়ে তুলতে পারে কিনা তা জানতে আরও গবেষণার প্রয়োজন।

Spirulina

স্পিরুলিনার স্বাস্থ্য উপকারিতা

অ্যালার্জির লক্ষণগুলি হ্রাস করে

যখন কোনও ব্যক্তির ফুলের রেণু, ধূলা বা পোষা প্রাণীতে অ্যালার্জি থাকে, তখন তাদের নাকের অভ্যন্তরভাগ ফুলে যেতে পারে। এই বিক্রিয়াকে অ্যালার্জিক রাইনাইটিস বলা হয়। এমন কিছু প্রমাণ রয়েছে যে স্পিরুলিনা এই অবস্থার লক্ষণগুলি হ্রাসে সহায়তা করতে পারে।

২০১৩ সালের একটি সমীক্ষায় বলা হয়েছে যে স্পিরুলিনা অনুনাসিক প্রদাহ উপশম করতে এবং দেহে হিস্টামিনের উৎপাদন হ্রাস করতে পারে।

২০১১ সালের একটি পর্যালোচনাতে উল্লেখ করা হয়েছে যে, অ্যালার্জিক রাইনাইটিসে স্পিরুলিনার ইতিবাচক প্রভাবের জন্য যুক্তিসঙ্গত প্রমাণ রয়েছে, তবে গবেষকরা সত্যিকারের প্রভাব সম্পর্কে জানার জন্যে আরও বড় ধরণের গবেষণা করতে চান।

অ্যান্টিটক্সিক ক্রিয়া

বিশ্বের কিছু অংশে, মানুষ দূষিত পানীয় জল এবং দূষণকারী অন্যান্য উৎস থেকে বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। প্রাথমিক গবেষণা পরামর্শ দিয়েছে যে, স্পিরুলিনা শৈবালটি আক্রান্তদের চিকিৎসার জন্য নতুন সম্ভাবনা হতে পারে।

পরে ২০১৬ সালের একটি পর্যালোচনাতে দেখা গেছে যে স্পিরুলিনায় অ্যান্টিটোক্সিক বৈশিষ্ট্য রয়েছে যা শরীরে দূষণকারীদের প্রতিরোধ করতে পারে, যেমনঃ

১) আর্সেনিক

২) ফ্লোরাইড

৩) লোহা

৪) লেড

৫) পারদ

পর্যালোচনার গবেষকরা পরামর্শ দিয়েছেন যে স্পিরুলিনা দূষণকারী বিষের ক্লিনিকাল চিকিত্সার জন্য দরকারী খাদ্য সাপ্লিমেন্ট হতে পারে।

মানসিক স্বাস্থ্যের উন্নতিতে

২০১৮ এর একটি গবেষণাপত্র মুড ডিসঅর্ডার এর চিকিৎসা করতে স্পিরুলিনা যে ভূমিকা নিতে পারে তা তুলে ধরে হয়l

তত্ত্বটি হল স্পিরুলিনা ট্রিপটোফেনের উৎস। ট্রিপটোফেন একটি অ্যামিনো অ্যাসিড যা সেরোটোনিন উৎপাদনে প্রভাবক হিসেবে কাজ করে। মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে সেরোটোনিন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মানসিক চাপ এবং উদ্বেগের মতো কিছু মানসিক সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের সেরোটোনিনের মাত্রা কম থাকে। স্বাস্থ্যকর সেরোটোনিন মাত্রা বজায় রাখতে ট্রিপটোফেনের পরিপূরক গ্রহণ করা মানসিকভাবে সুস্থতায় সহায়ক ভূমিকা নিতে পারে।

মানসিক স্বাস্থ্যকে সমর্থন করার ক্ষেত্রে স্পিরুলিনার আসল ভূমিকা জানার আগে গবেষকদের আরও ক্লিনিকাল গবেষণা করা দরকার।

মিথস্ক্রিয়া বা ঝুঁকি আছে?

মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) স্পিরুলিনার ব্যবহার নিয়ন্ত্রণ করে না, তবে ২০১৪ সালের পর্যালোচনাতে উল্লেখ করা হয়েছে যে স্পিরুলিনা বেশিরভাগ মানুষের নিকট সহনীয়, তাই কোনও উল্লেখযোগ্য পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে না।

স্পিরুলিনা সহ নতুন ডায়েটরি পরিপূরক গ্রহণের আগে কোনও ডাক্তারের থেকে অবশ্যই পরামর্শ নেওয়া উচিত।

ট্যাবলেট

স্পিরুলিনা ট্যাবলেট

ডায়েটে কীভাবে স্পিরুলিনা অন্তর্ভুক্ত করা যায়?

স্পিরুলিনা পাউডার বা ট্যাবলেট আকারে পাওয়া যায়।

পাউডার হিসাবেঃ

ক) এটি স্মুদিতে যুক্ত করতে পারেন, যা আপনার পানীয়কে সবুজ করবে

খ) সালাদ বা স্যুপে স্পিরুলিনা ছিটিয়ে দিতে পারেন

গ) এটি অন্যান্য স্বাস্থ্যকর উপাদানগুলির সাথে মিশ্রিত করতে পারেন

ঘ) ফল বা উদ্ভিজ্জ রসের সাথে এক টেবিল চামচ স্পিরুলিনা নাড়ুন

ঙ) ট্যাবলেট আকারে ডায়েটরি পরিপূরক হিসাবে স্পিরুলিনা নিতে পারেন।

দেশীয় বিভিন্ন হেলথ ফুড স্টোর বা অনলাইন স্টোর থেকে শুকনো স্পিরুলিনা কিনতে পারেন। স্পিরুলিনা ট্যাবলেটগুলি স্বাস্থ্যকর খাবারের দোকান, ওষুধের দোকান এবং অনলাইনে পাওয়া যায়।

শেষ কথা 

প্রাথমিক গবেষণায় স্পিরুলিনা গ্রহণের ফলে উপরোল্লিখিত উন্নতি হতে পারে।

ডাক্তাররা যে কোনও স্বাস্থ্যগত অবস্থার চিকিৎসার জন্য স্পিরুলিনার পরামর্শ দেওয়ার আগে আরও গবেষণা হওয়া দরকার।

মূল লেখাঃ Estieque Algae Farming

Ahmed Imran Halimi
Follow Me

Leave a Reply

Your email address will not be published.