বাগানের মারাত্মক কিছু রোগ ও এর প্রতিকার – প্রথম পর্ব

আমরা প্রত্যেকেই সেরা ও নিখুঁত বাগানটিই করতে চায়। নিরাপদ ও পুষ্টিকর খাদ্য যোগানের জন্যে উদ্ভিদের ভূমিকা অপরিসীম। তবে দুঃখজনক হলেও উদ্ভিদকে প্রচুর যত্ন করতে হয়। পরিবেশে চাষ করা উদ্ভিদের রোগ বালাইয়ের ঝুঁকি প্রকট। সঠিক সময়ে রোগ নির্ণয় না করা গেলে এবং রোগের চিকিৎসা না করা গেলে যেকোনো সময় আপনার বাগানের ফসলের নিদারুণ ক্ষতি হয়ে যেতে পারে। তখন আপনার তৈরি স্বর্গীয় বাগানই নরকে পরিণত হয়ে যাবে।

গাছের রোগের নামসমূহ প্রায়শই এর লক্ষণের সাথে মিল রেখেই করা হয়, তবে সবসময় নয়। রোগের লক্ষণগুলি শনাক্ত করে, সাধারণত কোন ধরণের রোগ এটি খুব সহজেই নির্ধারণ করে এবং চিকিৎসা করতে পারেন। একই টাইপ ও ক্যাটাগরির রোগসমূহের চিকিৎসা মোটামুটি একইরকম। প্রাথমিকভাবে ব্যবস্থা নেওয়া গেলে এটি বাগানের অন্যান্য সবজি ও ফলমূলে ছড়াতে পারবে না।

যদি আপনার পাতা বা শাখাগুলির হঠাৎ বেড়ে ওঠা বন্ধ হয়ে যায়, শুকিয়ে যায় বা মারা যায়, তবে আপনার গাছটি ব্লাইট দ্বারা আক্রান্ত হয়েছে।

অল্টারনেরিয়া ব্লাইট বা আগাম ধ্বসা (Alternaria or Early Blight)

শাকসবজিতে একে আগাম ধ্বসা রোগ হিসেবে চিহ্নিত করা হয়। গাছ এবং আলংকারিক গাছে এটি অলটারনারিয়া ব্লাইট হিসেবে পরিচিত। যে কোনও উপায়ে, এটি ছত্রাকের দ্বারা সংক্রমিত হয় এবং গাছের নিচের পাতায় কালো দাগ হিসেবে আবির্ভূত হয়। এই দাগগুলি বড় হতে হতে প্রসারিত হয় এবং একসময় পাতা শুকিয়ে মরে যায়। সূক্ষ্ম, সঙ্কুচিত দাগগুলি শাখা, ফল বা শিকড়ে প্রদর্শিত হতে পারে। এই রোগ প্রতিরোধ করতে বেকিং সোডা স্প্রে প্রয়োগ করতে পারেন, তবে একবার এটি বাগানের কোনো একটি গাছকে সংক্রমিত করে ফেললে পুরো গাছটিকে উপড়ে ফেলতে হবে এবং নির্দিষ্ট স্থানে নিয়ে গিয়ে গাছ পুড়িয় ফেলতে হবে।

ফায়ার ব্লাইট (Fire Blight)

ফায়ার ব্লাইট পশ্চিমা দেশের বাগানীদের কাছে মারাত্মক বিধ্বংসী একটি কীট, যারা আপেল এবং নাশপাতি ফল চাষ করে থাকে। এছাড়াও এটি আরও কিছু ফলের গাছ, যেমন রাস্পবেরি, বেত ফল এবং গোলাপকেও ক্ষতি করতে পারে। অঙ্কুর বা শাখা যে অংশে ফায়ার ব্লাইটের সংক্রমণ দেখা যায়, সেই অংশটি শুকিয়ে কালো হয়ে যায়। এটি প্রতিরোধের জন্যে ফায়ার ব্লাইট গাছের শিকড়ে ছড়িয়ে পড়ার আগেই সংক্রমিত অঙ্কুর বা ডাল সরিয়ে ফেলুন।

Blights - Garden Diseases

বিলম্বিত ধ্বসা (Phytophthora or Late Blight)

ছত্রাক দ্বারা সৃষ্ট ( Phytophthora infestans), এই ব্লাইট আলুর ব্লাইট বা ধ্বসা রোগ হিসেবে সুপরিচিত। এই রোগটি আইয়ারল্যান্ডে আলু ফসলের দুর্ভিক্ষের কারণ ছিল। আলু, টমেটো এবং মরিচে অত্যধিক আর্দ্রতার কারণে এটি হয়ে থাকে এবং ধীরে ধীরে ছড়িয়ে যায়। গাছের নিচের অংশের পাতাগুলিতে ধূসর-সবুজ ছোপ ছোপ দাগ দেখা যায়। ঠিকভাবে আক্রান্ত গাছকে ট্রিটমেন্ট না করা হয় তবে গাছটিতে পচন ধরবে। চায়ের ফেলে দেওয়া পাত্তি দিয়ে তৈরি কমপোস্ট প্রয়োগ করে এই রোগ প্রতিরোধ করতে পারে। সবজি গাছ আক্রান্ত হলে সেগুলো ছাঁটাই করে ধ্বংস করে ফেলুন। প্রবলভাবে আক্রান্ত সবজিগুলো পুরোপুরি সরিয়ে ফেলুন এবং ছড়িয়ে পড়ার আগেই তাদের ধ্বংস করুন।

ধ্বসা জাতীয় রোগসমূহের দাগগুলি বেশিরভাগ পাতা, কান্ড, ডাল, শিকড়, ফুল বা গাছের ফলগুলিকে প্রভাবিত করে। এরা ছদ্মবেশ ধারণ করে গাছের ক্ষয় সৃষ্টি করে এবং দ্রুত মৃত্যু ঘটায়।

কাণ্ড ও শিকড় পচা (Stem & Root Rot)

মারাত্মক ক্ষতি করার আগে আগে এই রোগটি সহজেই নির্ণয় করা যায় না। প্রথমদিকে, আক্রান্ত গাছের পাতায় ব্লাইট বা ধ্বসা রোগের মত দাগ পরিলক্ষিত হয়। কেননা নিচের দিকের পাতায় এর স্পট নজরে আসে। তবে গাছের ডালপালাতেও দাগ দেখা যাবে। একই সময়ে, রোগটি শিকড়েও ছড়িয়ে যেতে পারে, উদ্ভিদকে পুষ্টি গ্রহণে বাধা দেয়। আপনার মাটি ভালভাবে শুকিয়ে যাওয়া, ছত্রাকনাশক বা উপকারী ব্যাকটেরিয়াগুলির একটি মাটি ভরাট করা এবং সংক্রামিত উদ্ভিদ উপাদানগুলি সরিয়ে এই রোগের বিরুদ্ধে লড়াই করতে সুনিষ্কাশন সুবিধা সম্পন্ন মাটি, ছত্রাকনাশক ট্রাইকোডার্মা দিয়ে মাটি শোধন এবং সংক্রমিত উদ্ভিদ সমূলে ধ্বংস করাই শ্রেয়।

Rots - Garden Diseases

কাঠ পচা (Wood Rot)

প্রাথমিকভাবে গাছকে আক্রান্ত করে, পরবর্তীতে কাঠের পচা রোগ গাছের ক্ষত সৃষ্টি করে পুরোপুরি ছড়িয়ে পড়ে। আক্রান্ত গাছের কাষ্ঠল অংশটি শুকনো, টুকরো টুকরো, গুঁড়ো, বর্ণহীন হয়ে যায়। এছাড়াও, আক্রান্ত অংশ দিয়ে ফাঙ্গাসের বৃদ্ধি পরিলক্ষিত হয়। এটি মাশরুমের মত দেখতে। আক্রান্ত ডালকে মুল গাছ থেকে দ্রুত কেটে ফেলুন। তবে যদি গাছের শুঁড় ক্ষতিগ্রস্থ হয়, তবে পুরো গাছটাই উৎপাটন করে ফেলতে হবে।

অন্তর পচা (Heart Rot)

লতানো গাছ, মূল জাতীয় শস্য বা গাছের কেন্দ্রস্থলে বা গাছের গোড়াটির ভিতরে দিকে পচে যায়। দুর্ভাগ্যক্রমে, এটি একবার অনুপ্রবেশ করার পরে, ছত্রাকনাশক দিয়ে এটিকে ধ্বংস করা বেশ কঠিন। সুতরাং লতানো গাছ বা মূল জাতীয় ফসলের মতো ছোট গাছগুলি ফেলে দিতে হবে। এটি গাছের অন্তঃস্থলে ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে, যার কারণে উদ্ভিদটি বেশ কিছু দিন কোনো উপসর্গ দেখানো ছাড়াই বেঁচে থাকতে পারে। যদি উদ্ভিদে অন্তর পচা রোগের সন্দেহ হয়, তবে একজন ভাল উদ্ভিদবিদের পরামর্শ নিন।

Ahmed Imran Halimi
Follow Me

Leave a Reply