বাগান করা একটি সৃজনশীল শখ যা করতে প্রয়োজন ধৈর্য ও অধ্যবসায়। কিন্তু তার মানে এই নয় আপনি আপনার বাগান করতে কিছু দারুণ সহজ পথ অবলম্বন করতে পারবেন না। নিচে আমি কিছু দারুণ বাগান টিপস দিয়ে সাহায্য করব যা আপনার বাগান করা শখটিকে আরো মজাদার এবং সহজ করে তুলবে!
এই বাগান করার কিছু নিয়ম অনুসরণ করা খুবই সহজ এবং একই সাথে সস্তাও! তাই সবাই এটা করতে পারেন।
ডিমের খোসা ব্যবহার

টব হিসেবে ডিমের খোসার ব্যবহার

আমাদের বাসায় ডিম একটি নিত্য প্রয়োজনীয় খাবার। এই ডিমের খোসা টিকে আপনি গাছ লাগানোর পাত্র হিসেবে ব্যবহার করতে পারেন। ডিমের খোসায় আছে প্রচুর ক্যালসিয়াম যা মাটি ও উদ্ভিদের বৃদ্ধি ত্বরান্বিত করে।
আমরা এই সব খোসা গুলো ছুঁড়ে ফেলে না দিয়ে কিছু ছোট ছোট উদ্ভিদের পট তৈরি করতে পারি যা উদ্ভিদের জন্য স্বাস্থ্যকর এবং একেবারে স্বল্পমূল্যের! প্রতিটি খোসাতে উদ্ভিদ বীজ ভিতরে রোপণ করুন, কিছু পানি দিন এবং প্রতিটি টব আলাদা করার জন্য আপনার ইচ্ছে মত নাম বা চিহ্ন দিয়ে দিতে পারেন। আপনি ডিম রাখার কেসটি ব্যবহার করতে পারেন এতে করে যেকোনো স্থানে আপনি ইচ্ছা মত সরাতে পারবেন।
টব হিসেবে লেবুর খোসা

টব হিসেবে লেবুর খোসা

এই ছোট সুন্দর খোসাটি টব হিসেবে আপনার মাটিকে কি পরিমান পুষ্টি দিবে তা আপনার ধারনার বাইরে। এটা পুষ্টিকর, সুন্দর এবং একেবারেই সস্তা! আপনি ব্যয়বহুল প্ল্যাটারের জন্য কেন টাকা দিতে হবে যদি আপনি একটি বীজ পাত্র ব্যবহার করে একটি উদ্ভিদ তৈরি করতে পারেন। ছাদবাগানেই চাষ করুন লেবু
ঘরেই করতে পারেন প্রয়োজনীয় জৈবসার

বাসায় বসেই তৈরি করুন জৈব সার

কে বলেছে আপনার উদ্ভিদের  উর্বরতার জন্য ব্যয়বহুল সার কিনতে হবে? কিছু কফি, কলার খোসা, এবং ডিমের খোসা দিয়ে আপনি প্রাকৃতিক সার তৈরি করতে পারেন। শুধু তাদের ব্লেন্ডার মধ্যে নিয়ে, কিছু পানি যোগ করুন এবং  ভাল ভাবে মিশ্রিত করুন। এই মিশ্রনটি আপনি সরাসরি  মাটিতে মিশিয়ে ম্যাজিক দেখুন। ঘরেই তৈরি করুন পটিং মিক্স
স্বপরিচ্ছন্ন পাত্রে রাখুন আপনার যন্ত্রপাতি

একটি স্ব-পরিচ্ছন্ন পাত্রে আপনার বাগান সরঞ্জাম রাখুন

একটি টেরাকোটা মাটির পাত্রে বালু ও খনিজ তেল মেশান। আর এটি আপনি একটি বাগান টুল ধারক হিসেবে ব্যবহার করতে পারেন।
স্মার্ট পানি দেওয়ার পাত্র

স্মার্ট সেচন সরঞ্জাম হিসেবে যেকোনো বোতলের ব্যবহার

এই সরঞ্জামটি আপনি নিজেই খুব সহজেই এবং ফেলানো বোতল দিয়েই বানিয়ে নিতে পারেন। 
বাগানে তরমুজ চাষের আকর্ষণীয় পন্থা

গরমে বাগানের তরমুজ রক্ষার সহজ উপায়

একটি পুরানো টি-শার্ট ব্যবহার করে আপনার তরমুজ রক্ষা করুন। এটি তরমুজকে নিচে পড়া থেকে বাধা দেয়। ছাদবাগানেই তরমুজ চাষ করুন।
তলানী হিসেবে কফির ফিল্টার

পাত্রের তলানীতে কফির ফিল্টার ব্যবহার করুন

সুন্দর ছোট পাত্র আপনার উদ্ভিদের জন্য দারুণ। কিন্তু সমস্যা আসে যখন আপনি পানি দেয়ার চেষ্টা করেন এবং হঠাৎ সেখানে পাত্রের নিচে নোংরা মাটি দেখা দেয়। এর জন্য একটা উপায় আছে। পাত্রে মাটি ঢুকিয়ে আগে প্রথমে কফি ফিল্টার দিয়ে নিন। এতে করে পাত্রের নিচে স্যাতস্যাতে হবে না।

কীটপতঙ্গ স্প্রে ব্যবহার করে আপনার প্রিয় গাছকে রক্ষা করুন

আপনি যদি আপনার প্রিয় উদ্ভিদ পোকামাকড় দ্বারা ধ্বংস হতে দেখে ক্লান্ত হন, আপনি এই সহজ উপায় দমন করার চেষ্টা করতে পারেন। শুধু রসুন, পুদিনা পাতা, কাইয়েন মরিচ, সামান্য পরিমান ডিশ ওয়াশিং  এবং কিছু পানি মেশান। আপনার উদ্ভিদে মিশ্রণটি এখানে স্প্রে করুন এবং  ফলাফল দেখে নিজেই অবাক হবেন।
প্লাস্টিকের চামচের ব্যবহার

বাগানে পশু-পাখি প্রতিরোধ করতে মাটিতে প্লাস্টিক কাটাচামচ বসান

আপনার বাগান প্রাণীদের আক্রমণ থেকে দূরে রাখতে এরকম ভাবে কাটা চামচ বসিয়ে নিতে পারেন।
স্মার্ট ওয়েতে টয়লেট পেপার রোলস এর ব্যবহার

টয়লেট পেপার রোলস স্টার্টার পাত্র হিসেবে ব্যবহার করুন

বীজ থেকে ছোট উদ্ভিদ পাওয়া পর্যন্ত আপনি টয়লেট পেপার রোলস ব্যবহার করতে পারেন। টয়লেট পেপার রোলস বায়োবিয়োজন, তাই আপনি আপনার ছোট উদ্ভিদ এটি প্রতিস্থাপন করার জন্য টব থেকে বের করতে হবে না, আপনি শুধু আপনার বাগানে পুরো জিনিস সহ উদ্ভিদটি বপন করলেই হবে।
.
এরকম আপনার ঘরের এবং হাতের কাছের জিনিস ব্যবহার করে খুব সহজেই একজন সৃজনশীল বাগানী হয়ে উঠতে পারেন। কি ভাবছেন? বাগান করা কি খুব মূল্যবান কিছুর দরকার হয় কি? কমেন্টবক্সে জানাবেন।

Facebook Comments