হাইড্রোপনিক বাগান হাইড্রোপনি সল্যুশন হাইড্রোপনিক সলিউশন হাইড্রোপনিকের সরঞ্জাম হাইড্রোপনিক পদ্ধতি, হাইড্রোপনিক শুরুর আগে যে বিষয়গুলো জানা জরুরি, Greeniculture

সাম্প্রতিককালে সবকিছুতেই টেকসইতা খোজা হচ্ছে  এবং পুরো বিশ্বেই একটি নতুন আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। নগরায়ণের দ্রুত বর্ধনের সাথে সাথে টেকসই বনায়ন কার্যক্রম বজায় রাখার বিষয়টি যখন উদিত হয় যেখানে বাগানীরা এর অন্যতম অগ্রণী। সুতরাং, হাইড্রোপোনিক্স সিস্টেমের ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ।

একটি হাইড্রোপোনিক সিস্টেম হল মাটির অনুপস্থিতিতে উদ্ভিদের বৃদ্ধি করার একটি পদ্ধতি। এই ধরণের উদ্যানকে টেকসই কৃষি কার্যক্রম হিসেবে ধরা হয় কেননা এটি নগরায়নের ফলে দালানকোঠার সংকীর্ণ স্থানে বাস করার পরেও আপনার নিজের জন্যে সেইফ খাবার উৎপাদনের সম্ভাবনা বাড়িয়ে দিচ্ছে।

এই লেখায় আমরা কিছু অভিজ্ঞ হাইড্রোপোনিক্স বাগানীদের থেকে মতামত নিয়ে হাইড্রোপনিক সিস্টেম শুরু করার জন্য আমাদের যে ৭ টি জিনিস জানতে হবে তা কী তা তাদের অন্তর্দৃষ্টি থেকে তুলে ধরতে চেষ্টা করেছি।

একটি হাইড্রোপনিক সিস্টেম শুরু করার জন্য যে ৭ টি জিনিস জানতে হবে

দ্রুত বৃদ্ধি

হাইড্রোপোনিক্সের মাধ্যমে উদ্ভিদ দ্রুত বাড়তে থাকে যেহেতু এটি শাকসবজি দ্রুত বৃদ্ধি করার জন্য এটি একটি কার্যকরী বৈজ্ঞানিক পদ্ধতি। উদাহরণস্বরূপ, বেশিরভাগ বিশেষজ্ঞ সম্মত হন যে মাটির তুলনায় গাছপালা হাইড্রোপনিক্সের সাথে কমপক্ষে ২০ শতাংশ দ্রুত বৃদ্ধি পায়।

বেশি ফলন

গবেষকরা এ বিষয়ে এমন অনেক তত্ত্ব দিয়েছেন, কেন হাইড্রোপনিক্সের মাধ্যমে বেশি ফলন হচ্ছে;  বিশেষজ্ঞরাও সম্মত হন যে, আপনি মাটিতে জন্মানোর তুলনায় কমপক্ষে 20 থেকে 25 শতাংশ বেশি ফলন আশা করতে পারেন।

হাইড্রোপনিক্স = জিরো মাটি

হাইড্রোপনিক্স দিয়ে আপনি শাকসবজি চাষ করতে পারেন কোনো মাটি ছাড়াই। এতে কোনও আগাছাও জন্মায় না। যেহেতু হাইড্রোপনিক্স পদ্ধতিতে মাটি ব্যবহার করছেন না, তাই আপনি প্রচুর মাটিবাহিত কীটপতঙ্গ এবং রোগ থেকেও মুক্ত থাকবেন, যেগুলো সাধারণত আপনার ফলন কমিয়ে দিতে পারে। আপনার চাষের জন্যে অতিরিক্ত কীটনাশকেরও প্রয়োজন পড়বে না।

স্থান বাঁচায়

সাধারণত উদ্ভিদগুলিকে প্রয়োজনীয় পুষ্টি পেতে তাদের শিকড়গুলি মাটিতে ছড়িয়ে দিতে হয়, এর ফলে মাটিতে চাষের ক্ষেত্রে একটি নির্দিষ্ট দূরত্ব পর পর বীজ বপন বা চারা রোপন করতে হয়। হাইড্রোপনিক্স এ উদ্ভিদগুলিকে প্রয়োজনীয় পুষ্টি সংগ্রহ করতে শিকড় ছড়িয়ে দেওয়ার প্রয়োজন নেই, আপনি গাছপালাকে একীভূত করে চাষ করতে পারেন যা আপনার প্রচুর স্থান সাশ্রয় করবে।  হাইড্রোপোনিক সিস্টেম আপনাকে একই জায়গায় একাধিক ফসল চাষ করার সুযোগ দেয় যা কিনা ড্রপ ফিডার মাধ্যমে বিভিন্ন পানির ট্যাংকের সাথে সংযুক্ত করে করা যায়।

আরও পড়ুনঃ একোয়াপনিক্স পদ্ধতিতে মাছ ও সবজি্র সমন্বিত চাষ

পানি সাশ্রয়ী 

যেহেতু হাইড্রোপনিক্সে আবদ্ধ চৌবাচ্চা ব্যবহার করা হয় (বাষ্পীভবন বন্ধ করতে) এবং নীচে থেকে কোনও ফুটো করা থাকে না (যেহেতু এটি একটি আচ্ছাদিত সিস্টেম)। হাইড্রোপনিক্সের উদ্ভিদগুলি যেকোনও সময়ে প্রয়োজনীয় পরিমাণ মতো পানি গ্রহণ করে এবং বাকী অংশগুলি সেখানে পরবর্তীতে ব্যবহারের জন্যে রাখা হয়। সংক্ষেপে বললে, হাইড্রোপনিক্স পদ্ধতি প্রায় ৯০ শতাংশ পানি বাঁচাতে পারে। সপ্তাহে একবার পানি পরিবর্তন করলেই চলে।

পুষ্টি সংরক্ষণ

এই সিস্টেম আমাদের গাছের পিএইচ, অক্সিজেনের স্তর এবং পুষ্টি নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিত করে। উদ্ভিদের প্রয়োজনীয় পুষ্টিগুলি সরাসরি গাছের শেকড়ে সরবরাহ করা হয় যা  উদ্ভিদের সমস্ত কিছু নিয়ন্ত্রণ করতে সক্ষম করে

বৃদ্ধির গতি দ্বিগুণ

যেহেতু এই সিস্টেমের অধীনে আপনি উদ্ভিদগুলিকে প্রয়োজনীয় পরিমাণে পুষ্টি এবং অক্সিজেন দিতে পারেন, এটি মাটিতে জন্মানো উদ্ভিদের তুলনায় গাছের দ্বিগুণ দ্রুত বৃদ্ধির হার বাড়ায়।

হাইড্রোপনিক বাগান হাইড্রোপনি সল্যুশন হাইড্রোপনিক সলিউশন হাইড্রোপনিকের সরঞ্জাম হাইড্রোপনিক পদ্ধতি, হাইড্রোপনিক শুরুর আগে যে বিষয়গুলো জানা জরুরি, Greeniculture
হাইড্রোপনিক্স

একটি হাইড্রোপনিক সিস্টেম শুরু করার আগে আপনার যে ১১ টি বিষয়ে প্রস্তুতি নিতে হবে

আগ্রহ ও প্রচেষ্টা

হাইড্রোপনিক পদ্ধতি শিখতে এবং এর সাথে বিকাশ করার আগ্রহ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ধৈর্য এবং অধ্যবসায় উভয়ই প্রয়োজন। যত্নবান এবং পরিশ্রমী হতে হবে। গাছপালা নিঃশব্দে কথা বলে। তাদের পড়তে জানতে হবে।

সরঞ্জাম সম্বন্ধে জ্ঞান 

সঠিক সরঞ্জাম থাকতে হবে। আপনার দ্রবণে পুষ্টির মাত্রা নিরীক্ষণের জন্য একটি টিডিএস TDS (Total Dissolvable Salts) বা ইসি EC (Electrical Conductivity) মিটার কিনতে হবে। পানির দ্রবণে উদ্ভিদের পুষ্টির সহজলভ্য পিএইচ জানতে পিএইচ মিটার ব্যবহার করুন।

নিজের প্রয়োজনীয়তা বুঝতে হবে

আপনার ক্রমবর্ধমান অবস্থার সাথে মেলে এমন উদ্ভিদের চাষ করুন। উদাহরণস্বরূপ, তুলসী এবং পুদিনা প্রচুর রোদ প্রয়োজন। লেটুস এবং ভেষজ উদ্ভিদে কিছুটা রোদ প্রয়োজন। তবে দিনের উষ্ণতম সময়ে ছায়ায় থাকাও দরকার।

এক্সপেরিমেন্ট চালাতে হবে

যেকোনো উদ্ভিদ হাইড্রোপোনিক সিস্টেমে দ্রুত বৃদ্ধি পায়। আপনি দেখে অবাক হবেন যে, এরা কীভাবে জল গ্রহণের পরিমাণ বাড়ায়। যদি আপনার সিস্টেমটি বাইরে স্থাপন করা থাকে তবে জেনে রাখুন যে, গ্রীষ্মে হালকা বাতাসও আপনার গাছের পানির ব্যবহারকে উল্লেখযোগ্য হারে বাড়িয়ে তুলতে পারে।

হাইড্রোপনিক সম্বন্ধে জ্ঞান 

কীভাবে উদ্ভিদগুলি করবেন তা নির্ভর করে আপনি কীভাবে করেন।  পুষ্টির স্তর, পানির পিএইচ, আলোর প্রয়োজনীয়তা এবং বিভিন্ন উদ্ভিদে বিভিন্ন ধরণের আচরণ, এসবই আপনাকে জেনে শুরু করতে হবে। এটি করতে আপনাকে অনেক জানতে হবে, তেমনি এটি বেশ দারুন অভিজ্ঞতা হবে আপনার জন্যে। তাদের মান এবং স্বাদ পুরোটাই আপনার হাতে!

আরও পড়ুনঃ স্বল্প খরচে ছাদবাগান করার ৭টি নির্দেশিকা

আপনি কী বৃদ্ধি করতে চান?

স্বল্প-মেয়াদী উদ্ভিদের জন্য বা ছোট রুট সিস্টেমগুলি (যেমন, লেটুস), NFT ব্যবহার করুন।

দীর্ঘমেয়াদী ফসলের জন্য (যেমন টমেটো) ক্রমবর্ধমান মিডিয়াম (যেমন, কোকোপিট) সিস্টেম ব্যবহার করুন

আলো, বায়ু এবং তাপমাত্রা

শাকসবজির জন্য, এমন কোনও একটি অবস্থান নির্বাচন করুন যেখানে ৬-৮ ঘন্টা সূর্যের আলো থাকে; ছায়ায় নয় আবার বাতাস কম থাকে।

হাইড্রোপনিক মাধ্যমে বৃদ্ধির জন্য সর্বোত্তম তাপমাত্রা ১৮-২৫ ডিগ্রি সেলসিয়াস।

এলইডি বাতি ব্যবহার করুন

একটি ভাল মানের ইনডোর লাইটিং সিস্টেম রাখতে হবে যা আপনার ভেষজ উদ্ভিদ বাড়ার সাথে সাথে সামঞ্জস্য করে আলো প্রয়োগ করা যায়। লাইটগুলি আপনার গাছের উপরে ছয় থেকে বারো ইঞ্চি উপরে রাখতে হবে। বছরের যে কোনও সময় ভেষজ উদ্ভিদ দিয়ে হাইড্রোপনিক সিস্টেম শুরু করা যায়।

পানি

পানি পরীক্ষা করে ব্যবহার করুন, বিশেষত যদি আপনি পানির উৎসের জন্যে কোনো বিশাল ট্যাঙ্ক বা চৌবাচ্চা ব্যবহার করেন। এমন কিছু থাকতে পারে যা উদ্ভিদের জন্যে ক্ষতিকর। পানিতে ভারসাম্য বজায় রেখে পুষ্টি উপাদান মিশিয়ে গাছকে দেওয়া হলে, স্বাভাবিকভাব বৃদ্ধি পাবে।

হাইড্রোপোনিক সিস্টেম

ক) এক্টিভ সিস্টেম – পাম্প এবং বিদ্যুত সংযোগ, উদাহরণস্বরূপ, পুষ্টি মাধ্যম, গভীর নলকূপ মাধ্যম Ebb এবং প্রবাহ এবং ড্রিপার / sprinkler  সিস্টেম

খ) প্যাসিভ সিস্টেম – বিদ্যুৎ থাকে না, তবে কৈশিক পদ্ধতিতে পুষ্টি উপাদান সরবরাহের উপর নির্ভর করে।

আপনি কতটা সময় দিচ্ছেন?

অ্যাক্টিভ সিস্টেমগুলিতে সাধারণত প্যাসিভ সিস্টেমগুলির চেয়ে বেশি মনোযোগের প্রয়োজন হয়, তাই আপনার হাইড্রোপোনিক সিস্টেম বজায় রাখতে আপনার যে পরিমাণ সময় পাওয়া যায় তা গুরুত্বপূর্ণ।

Facebook Comments