হাপানি ও এলার্জি প্রতিকারে ৭টি সেরা ঘরোয়া গাছ | Greeniculture

একজন গুরুতর এলার্জি ও হাপানি রোগীর– ঘরে ও বাইরে উভয় জায়গাই সতর্ক থাকা দরকার। তাই তাদের জন্য আমাদের ঘরের ভেতরে নিরপদ বায়ু চলাচল উন্নত করার জন্য বেশ কিছু পদক্ষেপ নেয়া উচিত। আপনি হয়ত জানেন না যে অনেক ঘরোয়া গাছ অভ্যন্তরীন বাতাসের মান উন্নয়নের জন্য দারুন এবং হাঁপানি ও এলার্জিসহ সম্ভাব্য ব্যক্তিদের সাহায্য করতে পারে। এই আর্টিকেলে আমি আমার অভিজ্ঞতা শেয়ার করব শোবার ঘরে কিছু বৈশিষ্ট্যসম্পন্ন গাছ ব্যবহার করে কিভাবে বাতাস পরিষ্কার ও দূষণ মুক্ত রাখা যায়। এছাড়াও আমরা বায়ু পরিশোধন, হাঁপানি, এবং এলার্জি জন্য সেরা ঘরোয়া উদ্ভিদ নিয়ে আলোচনা করব ।

এলার্জি দূর করতে আমার কিছু গৃহ উদ্ভিদের ব্যবহার 

কয়েক বছর আগে আমি একটি নতুন বাসায় চলে আসি। প্রথম বছরেই ওই অ্যাপার্টমেন্টে বসবাস করার সময় আমার শরীরে অ্যালার্জির আক্রমণ আরও বেড়ে যায় । আমার ভয়ানক লাগছিল কিন্তু কেন সেটা জানি না। আমি বুঝতে পারছিলাম বাসার অভ্যন্তরীন বাতাসের সাথে আমি খাপ খাইয়ে নিতে পারছিনা যা আমার এলার্জি আরও বাড়িয়ে দিচ্ছিল। আমি সমস্যা সমাধানের চেষ্টা শুরু করে দেই এবং আমার ঘরের বাতাসের গুণমান ও আর্দ্রতা বাড়ানোর জন্য ব্যবস্থা খুঁজতে থাকি। আমি খুব শীঘ্রই জানতে পারি যে, গাছই বাতাসে অবস্থিত বিষাক্ত বায়ু ও কিছু দূষিত কেমিক্যাল শুষে নিতে পারে এবং শুষ্ক বাতাসে আর্দ্রতা সরবরাহ করে। আমি আমার স্বাস্থ্যের উন্নতি করতে চেয়েছিলাম তাই আমি অনেকগুলো ছোট বেডরুমের গাছ কিনে আনি যা আমার ঘরের বাতাসের মানকে ক্রমান্বয়ে বাড়াতে করে এবং আর্দ্রতা সরবরাহ করে। বায়ু পরিশোধন, হাঁপানি, এবং অ্যালার্জি রোগীদের জন্য আমার অনেক বছরের গবেষণায় সেরা কিছু উদ্ভিদ নিয়েই আজ আলোচনা করব।

Areca Palm বা আকাশ পাম

Areca Palm নাসার তালিকায় সামনের দিকে অবস্থিত একটি উদ্ভিদ, যা কিনা আশ্চর্যভাবে ফরমালডিহাইড, কার্বন মনোক্সাইড বাতাস থেকে সরিয়ে ফেলার ক্ষমতা রাখে। বাসার সব জায়গাই এই ছোট উদ্ভিদটি বৃদ্ধি হতে পারে। একটি পরিপক্ক পাম প্রতিদিন ১ লিটার পানি পর্যন্ত বাষ্পীভূত করতে পারে যা বায়ু সতেজ, আর্দ্র রাখে এবং শ্বাস প্রশ্বাস সহজ করে তোলে। হাঁপানি ব্যক্তিদের জন্য আর্দ্র বায়ু বিশেষভাবে সহায়ক।

Akash Palm

আকাশ পাম

Peace Lily বা শান্তি কমল

পিস লিলি বা শান্তি কমল, যে নামেই ডাকুন না কেনো সুন্দর ও স্বাস্থ্যকর উদ্ভিদ হিসেবে ব্যাপক সুনাম। নাসার গবেষণা অনুসারে, এই উদ্ভিদ বাতাসের গুণমান উন্নত করতে সাহায্য করতে পারে প্রায় ৬০ ভাগ পর্যন্ত। এটি বেনজিন, ফরমালডিহাইড এবং কার্বন মনোক্সাইড শুষে নেয়। এই গাছটি ডাইনিং টেবিল, শয়নকক্ষ ড্রেসিং টেবিলের পাশে খুব সুন্দর দেখায় যা আপনার ঘরের সৌন্দর্য আরও বাড়িয়ে দেয়। উদ্ভিদটির ফুল সুন্দর এবং সঙ্গে সঙ্গে এলার্জি রোগীর শ্বাস-প্রশ্বাস সহজ করে দেয়।

Peace Lily

পীস লিলি

Spider Plant বা মাকড়সা উদ্ভিদ

স্পাইডার প্ল্যান্ট নামকরণ করা হয় এর চারিপাশে ছড়িয়ে থাকা পাতার কারণে। এটি হাঁপানি এবং এলার্জি মানুষের জন্য একটি সাধারণ এবং খুব ভালো ঘরোয়া উদ্ভিদ। মানসিক প্রশান্তিতেও রয়েছে স্পাইডার প্ল্যান্টের কার্যকরী ভূমিকা এটি ঘর আলোকিত করার চেয়েও অনেক বেশি কিছু করে এবং সাথে সাথে বাতাসও পরিষ্কার রাখে। স্পাইডার উদ্ভিদটি লম্বা পাতলা পাতা থাকে যা সাধারণত সবুজ রঙের ফিতের মত। উদ্ভিদটি উল্লেখযোগ্য পরিমাণ বিষাক্ত গ্যাস অপসারণের ক্ষমতা আছে – বিশেষ করে ফর্মালডিহাইড। নাসা-র গবেষণায় দেখা গিয়েছে, ইনডোর প্লান্ট এর মধ্যে স্পাইডার প্ল্যান্ট ৯৫ শতাংশ অপসারণ করতে পারে।

Spider Plant

স্পাইডার প্ল্যান্ট

Dracaena Plant বা ড্রাকাসা উদ্ভিদ

এর বিশেষত্ব হল বেনজিনকে সিগারেটের ধোঁয়া এবং অন্যান্য গৃহস্থালি রাসায়নিক গ্যাস থেকে অপসারণ করতে পারে। ড্রাসিনা শুষ্ক অবস্থায় ও ভালো জন্মাতে পারে। আপনার নিয়মিত পানি দেয়ার প্রয়োজন হবে না। গাছটি বাতাস পরিশুদ্ধ করতে সাহায্য করবে।

Dracaena Plant

ড্রাসিনা

বেডরুম বা শোবার কক্ষের জন্য আমার প্রিয় কিছু উদ্ভিদ

এই উদ্ভিদগুলো আপনার বেড রুম বা শোবার কক্ষের জায়গা অনুযায়ী বাছাই করতে হবে। যদি আপনার তেমন জায়গা না থাকে, Areca Palm বা Dracaena Plant এর মতো লম্বা পাতলা গাছ লাগাতে চেষ্টা করুন ।

Boston Fern বা বোস্টন ফার্ণ

এরা গুচ্ছ উদ্ভিদ যা ঘরবাড়িতে বাতাসের আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। এরা ফরমালডিহাইড নির্মুলে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

Boston Fern

বোস্টন ফার্ণ

Aloevera বা ঘৃতকুমারী

বেডরুমের জন্য একটি স্টার্টার উদ্ভিদ হল অ্যালোভেরা বা ঘৃতকুমারী। সবার বাসায় কম বেশি এলোভেরা গাছ থাকে যা কিনা বাতাসকে পরিশুদ্ধ করে। এটি একই সাথে বায়ু বিশুদ্ধকারী এবং ঔষধি গাছ দুটোরই ভূমিকা পালন করে।

Aloe Vera

অ্যালোভেরা

Snake Plant বা স্নেক প্ল্যান্ট

ঘরের বাতাসকে বিশুদ্ধ করতে স্নেক প্ল্যান্ট অভাবনীয় ভুমিকা পালন করে। সকল প্রকার বিষাক্ত গ্যাসকে দূর করে ঘরকে করে সতেজ ও নির্মল।

Snake Plant

স্নেক প্ল্যান্ট

উপরোক্ত গাছগুলো যেমন আপনার ঘরের সৌন্দর্য বর্ধন করবে তেমনি ঘরের বাতাসকে পরিশুদ্ধ করবে যা একজন হাপানি, এজমা রোগীর জন্য সহায়তা করবে।

Facebook Comments